আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

এশিয়া কাপ খেলতে বাংলাদেশ জাতীয় দল এখন আরব আমিরাতে। ১৬ সদস্যের দলে আছেন বাঁহাতি ব্যাটসম্যান মুমিনুল হকও। যদিও তার দলে সুযোগ পাওয়ার কথা ছিলো না। বাংলাদেশ ক্রিকেট বোর্ড এশিয়া কাপের জন্য যে ১৫ সদস্যের দল ঘোষণা করে, সেখানে ছিলেন না তিনি। একাধিক ক্রিকেটারের ইনজুরি সমস্যার কথা মাথায় রেখে তাকে দলভুক্ত করা হয়।

mominul haque in bangladesh asia cup squad

মুমিনুলের এ রকম সুযোগ পাওয়ায় আক্ষেপ ঝড়েছে তার শৈশবের কোচ মোহাম্মদ সালাউদ্দিনের কণ্ঠে। বাংলাদেশের স্থানীয় কোচদের মধ্যে সবচেয়ে প্রতিভাবান মনে করা হয় তাকে। বৃহস্পতিবার সংবাদ মাধ্যমকে তিনি বলেন, ‘মুমিনুলের সুযোগ পাওয়ার ক্ষেত্রে কোনো দ্বিধা থাকতে পারে না। সে যেভাবে সুযোগ পেয়েছে, তাতে আমি খুশি নই।’

বাঁহাতি এই ব্যাটসম্যান টেস্ট ক্রিকেটে অবিশ্বাস্য ব্যাটিং করে জাতীয় দলে নিজের জায়গা পাকা করেন। দারুণ কিছু ইনিংস খেলেন ওয়ানডেতেও। কিন্তু বাংলাদেশের সাবেক কোচ চান্দিকা হাথুরুসিংহে তাকে বানিয়ে দেন টেস্ট বিশেষজ্ঞ। তার দেয়া এ তকমা এখনো বয়ে চলছেন মুমিনুল।

mominul makes record as bangladesh beat ireland a by a big margin

সালাউদ্দিন বলেন, ‘আয়ারল্যান্ডে ভালো খেলে (‘এ’ দলের হয়ে) সে জায়গা করে নিয়েছে। এটা একটা ভালো দিক। কিন্তু যেভাবে সে জায়গা পেয়েছে, তাতে আমি খুশি নই। সে যদি সরাসরি সুযোগ পায়, তাহলে এটা তার আত্মবিশ্বাস বাড়াতে সুযোগ দিবে এবং তার জন্য পারফর্ম করা সহজ হয়ে যাবে।’

২০১২ সালে ওয়ানডে ক্রিকেট দিয়ে মুমিনুল হকের অভিষেক হয়। কিন্তু ক্রমেই এই ফরম্যাট থেকে দূরে সরে যান তিনি। ২০১৩ সালে টেস্ট অভিষেক হয় মুমিনুলের। এরপর থেকে তার ওয়ানডে ক্যারিয়ার থেমে আছে ২৬ ম্যাচে। পক্ষান্তরে টেস্ট খেলে ফেলেছেন ২৯টি।

সম্প্রতি বাংলাদেশ ‘এ’ দলের হয়ে আয়ারল্যান্ড সফরে গিয়ে ১৮২ রানের অসাধারণ এক ইনিংস খেলেন তিনি। বিদেশের মাটিতে যা কোনো বাংলাদেশি ক্রিকেটারের সেরা লিস্ট-এ পারফর্ম্যান্স। এরপরও এশিয়া কাপের মূল দলে জায়গা পেতে তার তাকিয়ে থাকতে হয়েছে অন্যদের ইনজুরির দিকে!

Add comment

Security code
Refresh