আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 26 মিনিট আগে

অভিষেক টেস্টে সেঞ্চুরি করেছেন অনেক ক্রিকেটারই। লম্বা সেই তালিকার একজন পৃথ্বি শ। তবে অন্যদের চেয়ে তিনি বেশ আলাদা। অভিষেকে সবচেয়ে কম বয়সী যে কজন শতক হাঁকিয়েছেন তাদেরই একজন ভারতীয় এই তরুণ।

prithvi shaw india cricketer

ক্রিকেট দুনিয়াকে চমকে দিয়ে গত সপ্তাহে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রাজকোর্ট টেস্টে সেঞ্চুরি করেছেন পৃথ্বি। শুধু তিন অংক ছোঁয়ার কারণেই নয়, পৃথ্বি ক্রিকেটবোদ্ধাদের নজরে এসেছেন তার ব্যাটিংয়ের ধরণে। যা তাকে যে কোনো ব্যাটসম্যান থেকে আলাদা করতে পারে।

এখনই বলাটা হয়তো বাড়াবাড়ি। তবু পৃথ্বির মধ্যে অনেক রথী-মহারথীর ছায়া দেখতে শুরু করেছেন ক্রিকেট বিশ্লেষকরা। কেউ কেউ তো শচীন টেন্ডুলকারের সঙ্গেও তুলনা করেছেন এই তরুণ তুর্কির সঙ্গে! ভারতীয় ব্যাটিং ঈশ্বরের আশপাশে পৃথ্বি যেতে পারবেন কিনা সেই প্রশ্নের উত্তর ভবিষ্যতেই পাওয়া যাবে।

আপাতত সৌরভ গাঙ্গুলির মতো কিংবদন্তি ব্যাটসম্যানের পাশে বসার হাতছানি পৃথ্বির সামনে। শুক্রবার শুরু হওয়া হায়দরাবাদ টেস্টে সেঞ্চুরি করলেই অনন্য অর্জনের মালিক হয়ে যাবেন ভারতীয় এই ব্যাটসম্যান। যে রেকর্ডের মালিক গাঙ্গুলিসহ আরো দুজন।

১৯৯৬ সালে ক্যারিয়ারের প্রথম দুই টেস্টেই ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন গাঙ্গুলি। ২০১৩ সালে শচীন টেন্ডুলকারের বিদায়ী টেস্ট সিরিজে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি হাঁকিয়েছিলেন রোহিত শর্মা। এই তালিকার আরেক ভারতীয় মুহাম্মদ আজহারউদ্দিন।

ভারতের সাবেক অধিনায়ক অবশ্য গাঙ্গুলি-রোহিতের চেয়েও অনেক বেশি উচ্চতায় আছেন। বিশ্বের প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে ক্যারিয়ারের প্রথম তিনটি টেস্টেই তিন অংক ছুঁয়েছিলেন আজহারউদ্দিন। ১৯৮৪-৮৫ মৌসুমে ইংল্যান্ডের বিপক্ষে ইডেন গার্ডেন্সে অভিষেক টেস্ট রাঙানোর পর সেঞ্চুরি করেছেন পরের দুই ম্যাচে।

ভারতীয় ছাড়া ক্যারিয়ারের প্রথম দুই টেস্টে শতক হাঁকানোর কীর্তি আছে আরো পাঁচজনের। তন্মধ্যে তিনজনই অস্ট্রেলিয়ার ক্রিকেটার। তারা হলেন- বিন পন্সফোর্ড, ডাগ ওয়াল্টার্স এবং গ্রেগ ব্লিউয়েট। এ ছাড়া ওয়েস্ট ইন্ডিজের আলভিন কালীচরণ এবং নিউজিল্যান্ডের জেমস নিশাম এই কীর্তি গড়েছেন। এবার তাদের ছোঁয়ার সুযোগ পৃথ্বির সামনে।

Add comment

Security code
Refresh