আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 20 মিনিট আগে

১৯৯৯ সাল থেকে ২০১৮, টেস্ট ক্রিকেটের সুদীর্ঘ ভ্রমণ শেষে বিদায় নিলেন রঙ্গনা হেরাথ। যার নামের একটা অংশ হিসেবে ‘লিজেন্ড’ শব্দটাও চাইলে যোগ করে দেয়া যায়!

rangana herath retires

মুত্তিয়া মুরালিধরনের বিদায়ের পর শ্রীলঙ্কা তার শূন্যতা পূরণ করতে পারবে কি না, এ নিয়ে চলছিলো নানা সংশয়পূর্ণ কথা। ঠিক সেই সময়েই উজ্জ্বলতা ছড়াতে শুরু করেন ইতিহাসের অন্যতম সেরা এই বাঁহাতি স্পিনার।

সেই উজ্জ্বলতা দিনে দিনে বাড়তে থাকে এবং সত্যি সত্যি একদিন মুরালির শূন্যতার কথা শ্রীলঙ্কাকে ভুলিয়ে দেন তিনি।

rangana herath retires against england

ইংল্যান্ডের বিপক্ষে গল টেস্টের আগেই বিদায়ের ঘোষণা দিয়ে দিয়েছিলেন হেরাথ। এই ম্যাচে ইংল্যান্ডের দুই ইনিংস শেষ হওয়ার পরই হেরাথের আন্তর্জাতিক ক্যারিয়ার কার্যত শেষ হয়ে যায়। ম্যাচের শেষ ইনিংসে শ্রীলঙ্কার সামনে লক্ষ্য দাঁড়ায় ৪৪৭ রান। এই ইনিংসে সুযোগ হলে শেষবারের মতো ব্যাট হাতে নামবেন হেরাথ।

নিজের বিদায়ী টেস্টে মাত্র তিনটি উইকেট পেয়েছেন এই বাঁহাতি স্পিনার। যার মাধ্যমে তার টেস্ট উইকেট দাঁড়িয়েছে ৪৩৩টি। এখনো ক্রিকেট খেলছেন, এমন বোলারদের মধ্যে কেবল জেমস অ্যান্ডারসন তার চেয়ে বেশি উইকেট পেয়েছেন।

ইতিহাসে আর কোনো বাঁহাতি স্পিনারের ৪৩৩ বা এর চেয়ে বেশি উইকেট নেয়ার কীর্তি নেই। এতোগুলো উইকেট নেয়ার পথে ৩৪ বার ইনিংসে পাঁচ বা এর চেয়ে বেশি উইকেট নিয়েছেন হেরাথ।

তার ক্যারিয়ারের সেরা বোলিং ইনিংস হলো ১২৭ রানে উইকেট আর ক্যারিয়ার সেরা ম্যাচ বোলিং হলো ১৮৪ রানে ১৪ উইকেট।

হেরাথ সবচেয়ে বেশি ১০৬টি উইকেট নিয়েছেন উপমহাদেশীয় প্রতিপক্ষ পাকিস্তানের বিপক্ষে। উপমহাদেশের বাইরে তার সবচেয়ে বেশি ৬৬টি শিকার অস্ট্রেলিয়ার বিপক্ষে এসেছে। আর বাংলাদেশের বিপক্ষে মাত্র ১০ ম্যাচে ৫০টি উইকেট নিয়েছেন তিনি।

রঙ্গনা হেরাথ তার টেস্ট ক্যারিয়ারে ১১ বার ইনিংসে ম্যাচসেরার পুরস্কার পেয়েছেন। এ ছাড়া পাঁচবার সিরিজসেরা হয়েছেন তিনি।

রঙ্গনা হেরাথের বিদায়ে শুধুমাত্র শ্রীলঙ্কা একজন সেরা অস্ত্র হারালো, ব্যাপারটা তা নয়। বরং তার বিদায় বিশ্ব ক্রিকেট থেকেই পতন ঘটনালো এক নক্ষত্রের। তার মতো একজন স্পিনারকে ক্রিকেটপ্রেমিরা মনে রাখবেন সুদীর্ঘকাল।

Add comment

Security code
Refresh