আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 37 মিনিট আগে

গোলের পর গোল করে বহু রেকর্ডই নিজের করে নিয়েছেন লিওনেল মেসি। জাতীয় দলের জার্সিতে তার সেভাবে কখনোই 'গোল মেশিন' হয়ে উঠা হয়নি। কিন্তু ক্লাবের জার্সিতে মেসি অবিশ্বাস্য। এরই মধ্যে হয়ে গেছেন বার্সেলোনার ইতিহাসে সবচেয়ে বেশি গোল করা ফুটবলার। কিন্তু আসন্ন মৌসুমে বোধহয় মেসির পা থেকে খুব বেশি গোল আসবে না। এমন আশঙ্কার কারণ বার্সার নতুন কোচ এরনেস্তো ভালদারতে; যিনি বদলে ফেলতে চাইছেন মেসির পজিশনই!

messi and ernesto valverde

গত কয়েক মৌসুম ধরেই বার্সেলোনার মাঝ মাঠ বড্ড অগোছালো। জাভি হার্নান্দেজ ক্লাব ছেড়ে যাওয়ার পর তার শূন্যস্থান পূরণ করার মতো কাউকে পায়নি বার্সেলোনা। ৩৩ বছর বয়সের ভার নিয়ে আন্দ্রেস ইনিয়েস্তাও চাহিদা পূরণ করতে পারছেন না। ইভান রাকিতিচ, সার্জিও বুসকেট, রাফিনহোরা সন্তোষজনক পারফরম্যান্স দেখাতে পারছেন না। এই পরিস্থিতি বার্সার নতুন অভিভাবক বলছেন, তিনি মাঝমাঠের দায়িত্বটা তুলে দিতে চান মেসির কাঁধে।

ভালদারদে মনে করছেন, এতে মেসি যেমন গোল করার সুযোগ পাবেন, তেমনি আরো বেশি বলের জোগান পাবেন নেইমার-সুয়ারেজরা। এসব চিন্তাতেই মেসিকে একটু উপরে উঠিয়ে মাঝ মাঠের শক্তি বাড়ানোর চিন্তা ভালভারদের। পূর্ণ ১০ নম্বরের ভুমিকায় মেসিকে খেলানোর পরিকল্পনা বার্সার নতুন কোচের।

ernesto valverde

ভালভারদের এই চিন্তাকে অমূলক বলার লোক হয়তো কমই পাওয়া যাবে। মেসি একটু উপরে খেললে বার্সেলোনার লাভই হবার কথা। তবে এতে যে মেসির গোল সংখ্যা কমবে সেটা সহজেই অনুমান করা যায়। উপরে খেললে বল বানিয়ে দেওয়াকে বেশি গুরুত্ব দিতে হবে মেসির।

গত মৌসুমের শেষ ভাগে অবশ্য এভাবে বেশ কিছু ম্যাচ খেলেছে বার্সেলোনা। পিএসজির বিপক্ষে ৬-১ গোলে জিতে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার ম্যাচে মেসিকে উপরে খেলিয়েছিলেন তৎকালীন কোচ লুইস এনরিকে। মাঝ মাঠ থেকে বলের যোগ দিয়েছিলেন মেসি। আর আক্রমণে পিএসজিকে রীতিমতো ধ্বংস করে দিয়েছিলেন নেইমার।

ভালভারদে চাইছেন আগামী মৌসুমে সেই ঘটনাই ঘটুক বেশি। এতে বার্সেলোনার জয়ের পাল্লা আরো ভারি হবে বলেই বিশ্বাস করছেন তিনি। এ ছাড়া বার্সেলোনারও ইচ্ছে আছে মেসি এখন যেখানে খেলেন, সেখানে অন্য কাউকে প্রস্তুত করে তোলার। এর কারণও আছে; মেসিরও তো বয়স কম হলো না। এবারের চুক্তি শেষ হলে হয়তো মূল দলে সেভাবে চোখে পড়বে না মেসিকে। সব মিলিয়ে মেসিকে আরো একটু উপরে উঠিয়ে খেলানোর সিদ্ধান্তকে অনেকেই মনে করছেন, খুবই উপযুক্ত। বাকিটা বলার জন্য সময় তো আছেই!

Add comment

Security code
Refresh


advertisement