আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 37 মিনিট আগে

কাতার থেকে ২০২২ সালের বিশ্বকাপ সরিয়ে দেয়ার আহ্বান জানিয়েছে সৌদি আরবসহ ছয়টি আরব দেশ। তারা বলছে, সন্ত্রাসবাদের প্রতি সমর্থনের কারণে কাতার থেকে বিশ্বকাপ সরিয়ে দেয়া উচিত।

logo of qatar world cup

জানা গেছে, সৌদি আরব, আরব আমিরাত, বাহরাইন, মিশর, ইয়েমেন ও মৌরিতানিয়ার ফুটবল ফেডারেশনগুলো ফিফার কাছে এ সংক্রান্ত একটি আবেদন করেছে।

কয়েক সপ্তাহ ধরে সৌদির সঙ্গে কাতারের রাজনৈতিক সঙ্কট চলছে। এই সঙ্কটে কাতারের বিপক্ষে দাঁড়িয়েছে এই দেশগুলো। কাতারের উপর বিভিন্ন ধরনের অবরোধও আরোপ করেছে তারা। এর মধ্যেই কাতার থেকে বিশ্বকাপ সরিয়ে দেয়ার দাবি তুললো তারা।

এ দিকে সৌদি ও তার মিত্রদের এই দাবির বিরোধিতা করেছেন রুশ উপ প্রতিরক্ষামন্ত্রী ও দেশটির ফুটবল ইউনিয়নের সভাপতি ভিতালি মুতকো। তারা বলছেন, ফিফার নিয়ম অনুসারে কোনো দেশ থেকে বিশ্বকাপ সরিয়ে দেয়ার দাবি তোলা যায়। কিন্তু সেটা জরুরি পরিস্থিতিতে। কাতারে এমন কোনো জরুরি পরিস্থিতির সৃষ্টি হয়নি, যার কারণে সেখান থেকে বিশ্বকাপ সরিয়ে দেয়া যায়।

উল্লেখ্য, গত মাসে কাতারের সঙ্গে বিভিন্ন সম্পর্ক ছিন্ন করে সৌদি আরবের নেতৃত্বে মধ্যপ্রাচ্যের ছয়টি দেশ। আরোপ করা হয় অবরোধ। সম্পর্ক পুনরায় স্থাপন এবং অবরোধ তুলে নেয়ার বিনিময়ে কাতারকে ১৩টি শর্ত দেয় সৌদি। কিন্তু কাতার তা প্রত্যাখ্যান করে।

Add comment

Security code
Refresh


advertisement