আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 11 মিনিট আগে

বর্তমান সময়ের সেরা ফুটবলারদের তালিকা করলে নেইমার নামটা থাকবে তিন নম্বরেই। মাঠের ফুটবলে এখনো লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাড়িয়ে যেতে পারেননি এই ব্রাজিলিয়ান সুপারস্টার। তবে কিছুকিছু জায়গায় কিন্তু ঠিকই মেসি-রোনালদোকে ছাড়িয়ে যাচ্ছেন নেইমার।

messi ronaldo neymar market value

মেসি-রোনালদো যুগে ভালো খেললেও সুবিধা করতে পারছে না নেইমার। তার ভক্তরা অবশ্য বলছেন, মেসি-রোনালদোকে ছাড়িয়ে যাওয়ার সময় এখনো অনেক আছে। বয়সেও বর্তমান সময়ের সেরা দুই ফুটবলারের চেয়ে অনেক ছোট ব্রাজিল তারকা। মেসি-রোনালদো যখন ‘বুড়িয়ে’ যাবেন নেইমারের রাজত্ব তখন রুখতে আসবে কে? এসব হিসেবেই বাজার মূল্যে মেসি ও রোনালদোকে ছাড়িয়ে গেলেন নেইমার।

খেলোয়াড়দের বর্তমান পারফরম্যান্স, বয়স, আগামীর পারফরম্যান্স আন্দাজ করে বাজার মূল্য নির্ধারন করেছে ‘সিআইইএস’। সিআইইএস-এর পর্যবেক্ষণে ইউরোপের সেরা পাঁচ লিগে খেলা ফুটবলারদের মধ্যে নেইমারের বাজার মূল্য সবচেয়ে বেশি। ব্রাজিলিয়ান সুপারস্টারের বাজার মূল্য ২১৩ মিলিয়ন ইউরো।

লিওনেল মেসি আছেন তালিকার দুই নম্বরে। আর্জেন্টিনা তারকার বাজার মূল্য ২০২ মিলিয়ন ইউরো। মজার ব্যাপার হলো ক্রিশ্চিয়ানো রোনালদো আছেন তালিকার ৪৯ নম্বরে! সিআইইএস-এর পর্যবেক্ষণে রিয়াল মাদ্রিদ প্রাণ ভোমড়ার বাজার মূল্য মাত্র ৮৪ মিলিয়ন ইউরো।

তিন নম্বরে আছেন টটেনহামের জার্সিতে গতবছর ইংলিশ ফুটবল কাঁপানো হ্যারি কেন। তবে নেইমার-মেসির সঙ্গে আকাশ-পাতাল তফাত হ্যারি কেনের। টটেনহাম তারকার বাজার মূল্য ৯৫ মিলিয়ন ইউরো।

Add comment

Security code
Refresh


advertisement