আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 37 মিনিট আগে

কাকে রেখে কাকে খেলাবেন, তা নিয়ে সম্প্রতি মধুর একটা সমস্যায় পড়েছেন বার্সেলোনা কোচ এরনেস্তো ভালভার্দে। ফর্মে আছেন দলের প্রায় সব ফুটবলার। এর মধ্যে বার্সা কোচকে ঝামেলায় ফেলে দিলেন ফিলিপ্পে কুতিনহো।

coutinho in barcelona jersey

ব্রাজিলিয়ান ফুটবলারদের বার্সেলোনা অধ্যায়ের শুরুটা মধুচন্দ্রিমা দিয়ে হলেও শেষটা হয় তিক্ততায়। যে কারণে ব্রাজিলের অনেক রথি-মহারথী কুতিনহাকে বার্সা না যাওয়ার পরামর্শ দিয়েছিলেন। কিন্তু সেদিকে মোটেও ভ্রুক্ষেপ ছিল না তার। সবার দিক-নির্দেশনা এক পাশে রেখে গেল জানুয়ারিতে ন্যু ক্যাম্পে চলে আসেন তিনি।

অথচ ক্লাবে থিতু হওয়ার আগেই বার্সা কোচ ভালভার্দের সমস্যা হয়ে দাঁড়ালেন কুতিনহো। মধ্য মাঠ থেকে সরিয়ে তাকে আক্রমণভাগে খেলাতে চান স্প্যানিশ কোচ। কিন্তু বেঁকে বসেছেন লিভারপুলের প্রাক্তন প্রাণভোমরা। খেলতে চান মাঝমাঠেই।

এই মৌসুমে বার্সেলোনা দলে টেনেছে উসমান ডেম্বেলেকেও। কিন্তু ইনজুরির কারণে কয়েক মাস মাঠের বাইরে কাটিয়ে দিয়েছেন তিনি। ডেম্বেলে ফিট হয়ে উঠেছেন কদিন আগে; মাঠে ফিরেই দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিয়েছেন দলকে। মেসির অনুপস্থিতির ম্যাচে মালাগার বিপক্ষে দ্যুতি ছড়িয়েছেন তিনি।

এক ম্যাচের ছুটি কাটিয়ে মেসি এখন দলে ফিরেছেন। কিন্তু ডেম্বেলেকেও পরিকল্পনার অংশ হিসেবে রেখেছেন বার্সা কোচ। দলের মধ্যে কিভাবে সমন্বয় করবেন তা নিয়ে ভালভার্দে আছেন মধুর সমস্যায়। সংকটটা প্রকটের দিকে আবার ঠেলে দিলেন কুতিনহো। 

মেসির অনুপস্থিতির ম্যাচে দলে ছিলেন না আন্দ্রেস ইনিয়েস্তাও। ওই ম্যাচে ইনিয়েস্তার পজিশনে দুর্দান্ত খেলেছেন কুতিনহো। একটা গোলও করেছেন। পরের ম্যাচে মেসি-ইনিয়েস্তা দুজনের মাঠে নামার সম্ভাবনা প্রবল।

ভালভার্দে শুরুর একাদশে রাখতে চান ব্রাজিলিয়ান তারকাকেও। সে ক্ষেত্রে মিডফিল্ড নয়, কুতিনহোর পজিশন আক্রমণভাগে নির্ধারণ করার কথা ভাবছেন তিনি। তবে কোচের ভাবনার সঙ্গে একমত নন ১৪২ মিলিয়ন ইউরোর বিনিময়ে বার্সায় আসা কুতিনহো।

Add comment

Security code
Refresh