আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 26 মিনিট আগে

ইংলিশ ফুটবলের গত মৌসুমের সবচেয়ে বড় বিস্ময়ের নাম মোহাম্মদ সালাহ। জিতেছেন পিএফএর বর্ষসেরার স্বীকৃতি। এ বছর ঠাঁই পেয়েছিলেন উয়েফার বর্ষসেরা ও ফিফা দ্যা বেস্ট অ্যাওয়ার্ড প্রতিযোগিতার সেরা তিনে। প্রত্যাশিতভাবে সদ্য ঘোষিত ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকাতেও আছেন লিভারপুল প্রাণভোমরা।

salah liverpool star

মনোনয়ন পাওয়া এই ৩০ জন ফুটবলারের মধ্যে একজনের হাতে উঠবে সেরার স্বীকৃতি। আগামী ৩ ডিসেম্বর প্যারিসে জমকালো অনুষ্ঠানে শ্রেষ্ঠত্বের মুকুট কার মাথায় উঠবে আপাতত ফুটবল দুনিয়ায় এটাই সবচেয়ে বড় রোমাঞ্চ। সার্বিকভাবে সেরার স্বীকৃতির দৌড়ে এগিয়ে আছেন লুকা মডরিচ, ক্রিশ্চিয়ানো রোনালদো, মোহাম্মদ সালাহ এবং কিলিয়ান এমবাপ্পে।

সারা বিশ্বের খ্যাতিমান সাংবাদিক, জাতীয় দল ও শীর্ষস্থানীয় ক্লাবের কোচ, অধিনায়কদের ভোটাভুটির মাধ্যমে নির্ধারণ করা হবে ব্যালন ডি’অরের সোনালি ট্রফির ভাগ্য। বর্ষসেরা কে হচ্ছেন সেটার জন্য অপেক্ষা করতে হবে প্রায় দুই মাস। কিন্তু একটা জায়গায় ইতোমধ্যেই সেরা নির্বাচিত হয়ে গেছেন সালাহ।

ফ্রান্স ফুটবল সাময়িকী সারা বিশ্বের ফুটবলপ্রেমীদের ভোটাভুটির ব্যবস্থা করে দিয়েছেন পছন্দের সেরা ফুটবলারকে বেছে নিতে। যেখানে মোট ভোটের ৫১ শতাংশ পড়েছে সালাহর পক্ষে। অনলাইন জরিপে সমর্থকদের মতে ২০১৮ বর্ষসেরার পুরস্কার মিশরের লিভারপুল ফরওয়ার্ডেরই প্রাপ্য। বিপুল সংখ্যক এই সমর্থকের আশা পূরণ হবে কিনা সেটাই দেখার বিষয়।

ভোটাভুটির লড়াইয়ে দ্বিতীয় হয়েছেন বার্সেলোনার আর্জেন্টাইন প্রাণভোমরা লিওনেল মেসি। ওয়েবসাইটে সমর্থকদের মোট ভোটের ৩০ শতাংশ পেয়েছেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। তার চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো তৃতীয় হয়েছেন মাত্র পাঁচ শতাংশ ভোট পেয়ে। নেইমারের বাক্সে পড়েছে তিন শতাংশ ভোট। এ ছাড়া কিলিয়ান এমবাপ্পে এবং ফিফার বর্ষসেরা ফুটবলার লুকা মডরিচ পেয়েছেন দুই শতাংশ ভোট।

Add comment

Security code
Refresh