অ্যাপলকে ঠেকাতে নতুন পরিকল্পনা হাতে নিচ্ছে গুগল। এ পরিকল্পনায় তারা বানানোর চিন্তা করছে নিজস্ব স্মার্টফোন। তবে নেক্সাসের মতো নয়। বিভিন্ন স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের সাথে জোট বেধে এতোদিন নেক্সাস ব্রান্ডের ডিভাইস তৈরি করেছে গুগল। এবারা তারা চাচ্ছে, নিজস্ব উদ্যোগে অ্যান্ড্রয়েড ফোন বাজারে আনতে। এতে করে অ্যাপলের সাথে তাদের লড়াইটা আরো জমে উঠবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

google wants to make their own phone

স্মার্টফোনের বাজারে গুগলের সরাসরি অংশগ্রহণের এই সম্ভাবনার খবর প্রকাশ করেছে দ্যা ইনফরমেশন নামের একটি সংবাদ সংস্থা। তারা জানিয়েছে, নিজস্ব ফোন তৈরির উদ্যোগ নিয়ে আলোচনা করছেন গুগলের নির্বাহী কর্মকর্তারা।

এর আগে মটোরোলা মোবিলিটি কিনেছিলো গুগল। তখনই মনে হয়েছিলো একদম নতুন ব্যবসা শুরু করতে যাচ্ছে তারা। কিন্তু এক বছরেরও বেশি সময় আগে মটোরোলা বিক্রি করে দেয় গুগল। এখন আবার নতুন করে ফোনের বাজারে তাদের আসার কথা শুরু হলো।

এক বছর আগে মটোরোলাকে চীনা প্রতিষ্ঠান লেনোভোর কাছে প্রায় তিন বিলিয়ন ডলারের বিনিময়ে বিক্রি করা হয়। তবে তখন রেখে দেয়া হয় স্মার্টফোনের বিভিন্ন প্যাটেন্ট। যাতে পরে সে ডিজাইনগুলো ব্যবহার করলে গুগল কোনো রকম আইনি জটিলতায় না পড়ে।

২০১০ সালে গুগল সর্বপ্রথম নেক্সাস ফোন বাজারে আনে। এরপর থেকে চার পাঁচটি নেক্সাস ফোন এবং ট্যাবলেট বাজারে এনেছে তারা। সবগুলো তৈরি করেছে এলজি, এইচটিসি, স্যামসাং, মটোরোলা এবং হুয়াওয়ের মতো স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো। তবে এবার তাদের দিয়ে নয়; বরং গুগল নিজেই সব কাজ করার চিন্তা করছে। যাতে ডিভাইসের ডিজাইন এবং প্রযুক্তি সুবিধা প্রয়োগ নিয়ে তারা আরো বেশি কাজ করতে পারে।

কিছুদিন আগে মাইক্রোচিপ নির্মাতা এক প্রতিষ্ঠানের সাথে গুগলের মিটিংয়ের খবর বেরিয়েছে। ধারণা করা হচ্ছে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য প্রয়োজনীয় চিপ তৈরি করতেই তাদের সাথে আলোচনা করছে গুগল। এখন গুগল ডিভাইস বের হওয়ার খবরে আন্দাজ করা যাচ্ছে অনেক কিছুই। তবে ২০১৬ সালের আগে গুলের নিজস্ব ডিভাইসের দেখা পাওয়ার সম্ভাবনা খুবই কম।

 

আপনি আরো পড়তে পারেন

কিস্তিতে কিনতে পারবেন নতুন আইফোন!

৫০ মেগাপিক্সেল ক্যামেরার ফোন নিয়ে ফিরছে নোকিয়া

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.