আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 20 মিনিট আগে

বিখ্যাত সাদা-কালো জার্সিতে পর্তুগিজ যুবরাজ ক্রিশ্চিয়ানো রোনালদো করলেন উয়েফা চ্যাম্পিয়নস লিগের প্রথম গোল। উচ্ছ্বাসে মাতোয়ারা হয়ে উঠল তুরিন। এই উৎসবটা শেষ পর্যন্ত পরিণত হলো হারের শোকে। বুধবার জুভেন্টাসকে তাদেরই মাঠে এসে ২-১ গোলে হারিয়ে দিল রোনালদোর সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড।

juventus trying to defend matas free kick

দুই সপ্তাহ আগে ওল্ড ট্রাফোর্ডে প্রথম লেগের ম্যাচে ম্যানইউকে ১-০ গোলে হারিয়েছিল জুভেন্টাস। বুধবার সেই হারের মধুর একটা প্রতিশোধই নিল হোসে মরিনহোর দল। অথচ এই ম্যাচটা ইংলিশ ক্লাবটি খেলেছে তাদের সেরা ফুটবলার রোমেলু লুকাকুকে ছাড়াই। বেলজিয়ান স্ট্রাইকারকে ছাড়া শুরুর দিকে ছন্নছাড়া ফুটবল খেললেও শেষ দিকে তার অভাবটা পুষিয়ে দিয়েছেন মরিনহোর শিষ্যরা।

এমন ম্যাচে শুরুতে এগিয়ে ছিল জুভেন্টাসই। দলটির প্রধান কোচ মাস্যিমিলিয়ানো অ্যালেগ্রির চাওয়াটা পূরণ করেছেন রোনালদো। ৬৫ মিনিটে করেছেন দুর্দান্ত একটা গোল। গোলের তৃপ্তি পেলেও সাবেক ক্লাবের প্রতি পর্তুগিজ যুবরাজের সম্মানটা থাকল আগের জায়গাতেই। উদযাপন করার পরক্ষণে দুই হাত জোড় করে ম্যানইউ সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছেন রোনালদো।

‘সিআর সেভেনে’র ক্ষমা চাওয়াটাই স্বাভাবিক। এই ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে খেলেই যে বিখ্যাত হয়ে উঠেছেন রোনালদো। সেখান থেকে রিয়াল মাদ্রিদে গিয়ে হয়ে উঠেছেন আজকের রোনালদো। কিন্তু পেশাদারিত্বে যে আবেগ দেখানোর সুযোগ নেই! সেটা ভেবেই এদিন প্রায় সবটুকুই নিংড়ে দিয়েছেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। নিজে গোল করেছেন, কয়েকটা সুযোগও তৈরি করেছেন।

সুযোগগুলো হাতছাড়া করেছেন তার সতীর্থ পাওলো দিবালা, হুয়ান কুয়াদ্রাদোরা। না হলে ম্যাচের ফলটা অন্যরকম হতে পারতো। গোল মিসের মহড়া বসিয়েছিলেন ম্যানইউর ফুটবলাররাও। জুভেন্টাসের বিপদসীমায় গিয়ে বারবার খেই হারিয়ে ফেলেছেন পগবা, রাশফোর্ড, মার্শিয়ালরা। অবশেষে ৮৬ মিনিটে এলো স্বস্তির গোল।

চার মিনিটের জাদুতে ম্যাচের চেহারাটাই পাল্টে দিলেন মরিনহোর শিষ্যরা। দুর্দান্ত এক ফ্রি-কিকে জুভেন্টাসের জয়ের স্বপ্নটা মাটি করে দেন হুয়ান মাতা। তিন মিনিটের মধ্যে সেট-পিস থেকে আত্মঘাতী গোল খেয়ে কপাল পুড়ল তুরিনের বুড়িদের। অ্যাশলে ইয়ংয়ের ঘূর্ণি ফ্রি-কিকটা ফেলাইনির চুল ছুঁয়ে গিয়ে পড়ে লিওনার্দো বনুচ্চির মাথায়।

বলটা জুভেন্টাসের জালের দিকে ছুটছিল। সেটাকে বিপদমুক্ত করতে গিয়েই আত্মঘাতী গোল করে বসলেন স্বাগতিক ডিফেন্ডার অ্যালেক্স সান্দ্রো। তার গায়ে লেগে বল জড়িয়ে যায় জালে! ম্যানইউ পেল দ্বিতীয় ও জয়সূচক গোল। রোমাঞ্চকর এই জয়ে নক আউট পর্বে যাওয়ার দৌড়ে ভালোভাবেই থাকল ম্যানচেস্টার জায়ান্টরা।

চার ম্যাচে সাত পয়েন্ট নিয়ে দুইয়ে আছে মরিনহোর দল। নয় পয়েন্ট নিয়ে যথারীতি শীর্ষে থাকল অ্যালেগ্রির জুভেন্টাস। চার ম্যাচে পাঁচ পয়েন্ট নিয়ে শেষ ষোলোতে যাওয়ার স্বপ্ন দেখছে স্প্যানিশ ক্লাব ভ্যালেন্সিয়াও। বুধবার গ্রুপের অন্য ম্যাচে দশ জনের ইয়ং বয়েজকে ৩-১ গোলে হারিয়ে নক আউটের আশাটা বাঁচিয়ে রেখেছে তারা। ভ্যালেন্সিয়ান কাছে হেরে বিদায় নিল ইয়ং বয়েজ।

একনজরে ফলাফল

সিএসকেএ মস্কো ১-২ এএস রোমা
বায়ার্ন মিউনিখ ২-০ এএইকে অ্যাথেন্স
ম্যানচেস্টার সিটি ৬-০ শাখতার দানেৎস্ক
ভ্যালেন্সিয়া ৩-১ ইয়ং বয়েজ

বেনফিকা ১-১ আয়াক্স
ভিক্টোরিয়া প্লাজেন ০-৫ রিয়াল মাদ্রিদ
জুভেন্টাস ১-২ ম্যানচেস্টার ইউনাইটেড
অলিম্পিকি লিওঁ ২-২ হফেনহেইম

Add comment

Security code
Refresh