আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

মাঠ থেকে ওয়েন রুনির বিদায়ের সুযোগ করে দিয়েছে ফুটবল এসোসিয়েশন (এফএ)। বৃহস্পতিবার কিংবদন্তি এই স্ট্রাইকারকে আরো একটা সুখবর দিয়েছেন ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট। জানালেন আন্তর্জাতিক ফুটবলে ক্যারিয়ারের শেষ ম্যাচে অধিনায়কের ভূমিকায় থাকবেন রুনি।

rooney sets to go mls side

বাংলাদেশ সময় আজ রাত দুইটায় প্রীতি ম্যাচে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে ইংল্যান্ড। বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামের লড়াইটি সরাসরি সম্প্রচার করবে সনি টেন ১। এই ম্যাচ দিয়েই ইংল্যান্ডকে আনুষ্ঠানিকভাবে বিদায় বলবেন রুনি।

দেশের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার বিদায়ে উপলক্ষ্যে বর্ণিলভাবে সাজানো হয়েছে ওয়েম্বলি স্টেডিয়াম। রুনির বিদায়কে কেন্দ্র করে ইংল্যান্ডজুড়ে বইছে ফুটবল-জ্বর। লন্ডন, ম্যানচেস্টারসহ প্রায়সব বড়বড় শহর ছেঁয়ে গেছে রুনির ছবিতে।

আজ রুনির নেতৃত্বে মাঠে নামবে ইংল্যান্ড। ম্যাচে দশ নাম্বার জার্সি পড়ে খেলবেন ম্যানচেস্টার ইউনাইটেড ও এভারটনের সাবেক স্ট্রাইকার। এই জার্সিতেই ইংল্যান্ডের হয়ে রেকর্ড (সর্বোচ্চ) ৫৩টি গোল করেছিলেন রুনি। আজ ১২০তম ম্যাচে নিশ্চিতভাবেই সংখ্যাটা বাড়াতে চাইবেন এই স্ট্রাইকার।

৩৩ বছর বয়সী রুনি গত বছরই নীরবে বিদায় বলেছিলেন আন্তর্জাতিক ফুটবল থেকে। কিংবদন্তি ফুটবলারের এমন বিদায়ে ক্ষুব্ধ হয়েছিলেন ইংল্যান্ড ও রুনির অসংখ্য ভক্ত। অবশেষে মাঠ থেকেই রুনিকে বিদায়ের ব্যবস্থা করে দিল এফএ।

পুরো ম্যাচে অবশ্য অধিনায়কত্বের ভূমিকায় থাকবেন না রুনি। প্রথমার্ধে ইংল্যান্ড মাঠে নামবে ফ্যাবিয়ান ডেলফের নেতৃত্বে। দ্বিতীয়ার্ধে নেতৃত্বের হাত বদল হচ্ছে। আর্মব্যান্ড উঠবে ৩৩ বছর বয়সী কিংবদন্তির হাতে। পরিবর্তিত ফুটবলার হিসেবে মাঠে নামবেন রুনি। আবেগি ম্যাচে তাকে গার্ড অব অনার দেবে ইংল্যান্ড।

রুনি যার কাছ থেকে অধিনায়কত্বের আর্মব্যান্ড হাতে নেবেন সেই ডেলফের ইংল্যান্ড অধ্যায় শুরু হয়েছিল রুনির নেতৃত্বে। রুনির বিদায়ী ম্যাচের আগে স্বাভাবিকভাবেই স্মৃতিকাতর হয়ে উঠলেন ডেলফ।

বুধবার গণমাধ্যমকে তিনি বলেছেন, ‘যখন আমি প্রথমবার ইংল্যান্ড দলে এসেছিলাম তখন ওয়েন (রুনি) অধিনায়ক ছিলেন। সে আমাকে স্বাগত জানিয়েছিলেন। তার হাতে আমি এবার অধিনায়কের আর্মব্যান্ড তুলে দেব। এটা আমার জন্য সম্মানের।’

Add comment

Security code
Refresh