আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 26 মিনিট আগে

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রতিদিন ১৪-১৫ হাজার যাত্রী দেশের বাইরে যান আবার প্রায় সমসংখ্যক যাত্রী দেশে প্রবেশ করেন। বাংলাদেশ বিমান-এর দেয়া তথ্য অনুযায়ী, ঢাকা থেকে কোন কোন এয়ারলাইন্স সবচেয়ে বেশি যাত্রী বহন করে তা দেখে নিন।

bd airlinesBangladesh Airlines

১৯৭২ সালে প্রতিষ্ঠিত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স দেশের একমাত্র সরকারি এয়ারলাইন্স। দেশের মোট যাত্রীর ২০-২১ শতাংশ বাংলাদেশ বিমান ব্যবহার করে। গন্তব্য, ফ্লাইট ও যাত্রীসংখ্যা হিসেবে এটিই দেশের সবচেয়ে জনপ্রিয় এয়ারলাইন্স। বাংলাদেশ বিমান প্রতিদিন ছয় থেকে সাতটি ফ্লাইট পরিচালনা করে। যার মাধ্যমে প্রতিদিন প্রায় হাজার তিনেক যাত্রী অন্য দেশে যায়। এছাড়া বাংলাদেশ বিমানের ফ্লাইট ১৬টি রুটে চলাচল করে। এগুলোর মধ্যে সপ্তাহে তিনটি ফ্লাইট লন্ডনসহ কয়েকটি রুটে যায় এবং সপ্তাহে অন্তত দু’টি ফ্লাইট যায় অন্য রুটগুলোতে।

emirates airlinesEmirates Airlines

সবচেয়ে বেশি ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে বাংলাদেশ বিমানের পর পরই আছে এমিরেটস এয়ারলাইন্সের নাম। যাত্রীবহনের দিকে থেকেও এটি দ্বিতীয় অবস্থানে। বাংলাদেশ বিমানের পর সবচেয়ে বেশি যাত্রী বহনকারী এয়ারলাইন্স হল এমিরেটস। সপ্তাহে ২১টি ফ্লাইটে করে ১২শ’ থেকে সাড়ে ১২শ’ যাত্রী বহন করে তারা।

সৌদিয়া এয়ারলাইন্স এবং কাতার এয়ারলাইন্স, এই দুটি কোম্পানিই সপ্তাহে ১৪টি করে ফ্লাইট পরিচালনা করে। সৌদিয়া এয়ারলাইন্স প্রতিদিন আটশ থেকে সাড়ে আটশ আর কাতার এয়ারলাইন্স প্রতিদিন প্রায় আটশ’ যাত্রী বহন করে।

qatar airwaysQatar Airways

ছোট ফ্লাইটের মধ্যে জেট এয়ারওয়েজ প্রতিদিন অন্তত তিনটি ফ্লাইট পরিচালনা করে। এই এয়ারলাইন্সটি প্রতিদিন চারশ থেকে পাঁচশ যাত্রী বহন করে।

এছাড়া সিঙ্গাপুর এয়ারলাইন্সের মতো বড় বড় এয়ারলাইন্সগুলো প্রতিদিন প্রায় পাঁচশ যাত্রী বহন করে। আর ইতিহাদ এয়ারওয়েজ  প্রতিদিন একটা করে ফ্লাইট পরিচালনা করে পাঁচশ’র কিছু কম যাত্রী বহন করে।

Add comment

Security code
Refresh