আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

জলজ ফুলের রানী পদ্ম। পদ্মফুলের দেশ বাংলাদেশ। তবে সচরাচর এখন আর এ ফুল চোখে পড়ে না। কবির কবিতায় আর লেখকের গল্পেই যে আজ পদ্মফুলের চিত্র ভেসে উঠে। কিন্তু সুনামগঞ্জের হাওরের জনপদের বিশাল একটি বিলে শতবর্ষী পদ্মকানন রয়েছে। সেখানে হাজার হাজার গাছে ফুল ফুটেছে। সুনামগঞ্জের দিরাইয়ের ওই বিলটির পদ্ম দর্শনে ভিড় জমছে প্রতিদিনি হাজার হাজার পর্যটকদের। স্থানীয়ভাবে ওই হাওরের নামই পদ্ম বিল।

lotus view

এটি জেলার দিরাই উপজেলার চরনারচর ইউনিয়নে লছিমপুর গ্রামে অবস্থিত । ৭.৩৩ একর সরকারের খাস খতিয়ানের জায়গার এ বিলে শতবছর পূর্ব থেকে পদ্মফুল ফুটে আসছে।

স্থানীয়রা জানায়, প্রাকৃতিকভাবেই বিশাল এ জায়গাজুড়ে পদ্মফুল ফুটে থাকে। সুনামগঞ্জের পদ্মকানন হিসেবে পরিচিত শতবর্ষী এই পদ্ম বিলকে সরকারিভাবে পর্যটন কেন্দ্রও ঘোষণা করা হয়েছে।

সম্প্রতি বিলের পাড়ে আনুষ্ঠানিকভাবে ফলক উন্মোচনের মাধ্যমে এর উদ্বোধন করেন সুনামগঞ্জের সাবেক জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম।

দিরাইয়ের চরনারচর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রতন কুমার তালুকদার জানালেন, এই পদ্মবিল যদি সংরক্ষণ করে রাখা যায়, তবে এই হাওরপাড়ে একটি উন্নত বিনোদনের পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে উঠবে। যাতে স্থানীয় মানুষের কর্মসংস্থান হবে এবং পর্যটকদের জন্য একটি আকর্ষণীয় স্থান হবে।

সিলেট থেকে আসা পর্যটক রতন ভৌমিক বলেন, ফুলের রূপ উপভোগ করতে প্রতিদিন পর্যটক প্রেমিরা সৌন্দর্য দেখতে আসেন। এই ফুলে প্রকৃতি প্রেমীদের মন নেচে ওঠে। তবে এই পদ্মফুল দেখতে যেতে নেই কোনো সড়ক ব্যবস্থা। নেই একটু বিশ্রামের জায়গা, যাতায়াতের নানা অসুবিদা।

তিনি বলেন, যাতায়াত ব্যবস্থা ভালো হলে এবং এখানে বিশ্রামের মতো জায়গা থাকলে পর্যটকদের আরো আগমন ঘটতো। এর ফলে স্থানীয়দের জীবন মানেও এর প্রভাব পড়তো।

স্থানীয় বাসিন্দা আমিরা আলী বলেন, এখানে পদ্ম ফুল দেখতে পর্যটকদের আগম ঘটে। কিন্তু যাতায়াত ব্যবস্থার খুবই নাজুক অবস্থা। এজন্য পর্যটকরা আসতে চায় না। আসলেও খুবই তাড়াতাড়ি চলে যায়।

তিনি বলেন, যোগযোগ ব্যবস্থার উন্নয়ন হলে এবং এখানে থাকার ব্যবস্থা বার বিশ্রামের জন্য সরকারিভাবে উদ্যোগ নিলে স্থানীয়দের কর্মসংস্থানের ব্যবস্থা হতো। তবে দ্রুত সড়ক মেরামত করে দেয়ার দাবি জানান আমীর আলী।

সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম জানালেন,‘পর্যটনের এলাকা সুনামগঞ্জ। দিরাই উপজেলার পদ্মবিল প্রকৃতিক পর্যটনের একটি জায়গা। পদ্মবিল উন্নয়নের জন্য টুরিজম বোর্ডের পক্ষে যাতে ব্যবস্থা নেয়া হয় সে বিষয়ে প্রশাসন ব্যবস্থা গ্রহণ করবে। খবর: ইউএনবি।

Add comment

Security code
Refresh