আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 02 মিনিট আগে

বিদায় বলে দিলেন বারাক ওবামা। আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে তিনি তার দুই দফার মেয়াদ পুরো করলেন। বিদায়ী ভাষণে বারাক ওবামা আমারিকানদের প্রতি গণতন্ত্র রক্ষার অনুরোধ জানিয়েছন।

obama gave his last speech as president

ওবামা তার বিদায়ী ভাষণটি দেন তার বেড়ে উঠার শহর শিকাগোতে। এখান থেকেই আট বছর আগে হোয়াইটহাউজে গিয়েছিলেন তিনি।

বিদায়ী ভাষণে ওবামা তার দুই মেয়াদের সাফল্যের কথা তুলে ধরেন। তিনি বলেন, ‘আমি যে অর্জনগুলোর স্বপ্ন দেখিয়েছিলাম, তাকে অনেকেই উচ্চাশা বলে মন্তব্য করেছিলেন। কিন্তু আমরা তা অর্জন করে দেখিয়েছি।’

ওবামা আমেরিকার নাগরিকদের প্রতি নিজেদের উপর বিশ্বাস ও আস্থা রাখার আহ্বান জানান। একই সঙ্গে সম্ভাব্য বিপদ থেকে জনগণকে সতর্ক করেন। এ সময় তিনি গণতন্ত্র রক্ষার জন্য নাগরিকদের নিজ নিজ জায়গা থেকে উদ্যোগী হওয়ারও আহ্বান জানান।

ওবামার সেরা সাফল্যের মধ্যে ছিলো তার স্বাস্থ্যনীতি। কিন্তু ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা গ্রহণের আগেই বলে রেখেছেন যে, তিনি তা বাতিল করে দিবেন।

বিদায়ী ভাষণে এ প্রসঙ্গে ওবামা বলেন, ‘কেউ যদি আমার পরিকল্পনার চেয়ে কম মূল্যে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে পারে, তবে আমি প্রকাশ্যে তার প্রশংসা করে যাবো।’

ওবামার বিদায়ী ভাষণের সময় সেখানে স্ত্রী ও মেয়েরা উপস্থিত ছিলেন। ওবামার বক্তব্যের এক পর্যায়ে তাদের চোখের পানি মুছতে দেখা যায়।

advertisement

Add comment

Security code
Refresh