আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 02 মিনিট আগে

বিদায়ী ভাষণে স্ত্রী আর কন্যাদের প্রতি কৃতজ্ঞতা জানাতে গিয়ে আবেগতাড়িত হয়ে কেঁদে ফেলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। গতকাল মঙ্গলবার শিকাগোতে বিদায়ী ভাষণের সময় ১৮ হাজার সমর্থক-শুভানুধ্যায়ীর সামনে নিজের স্ত্রী-কন্যার ভূমিকার প্রসংশা করেন তিনি।

obama with his family

ওবামা বলেন, 'দক্ষিণের মেয়ে মিশেল লাভন রবিনসন দীর্ঘ ২৫ বছর ধরে শুধু আমার স্ত্রী বা সন্তানদের মা নয়, একজন পরম বন্ধু হয়ে আমার পাশে থেকেছে।'

স্ত্রীর উদ্দেশ্যে তিনি বলেন, 'তোমাকে এমন একটা ভূমিকা পালন করতে হয়েছে যা হয়তো তুমি চাইতে না। কিন্তু চারিত্রিক দৃঢ়তা, শৈলী, মাধুর্য দিয়ে তুমি অত্যন্ত নিখুঁতভাবে নিজের ভূমিকা পালন করেছো। নতুন প্রজন্ম তোমাকে অনুসরণ করে বড় হওয়ার স্বপ্ন দেখে। তোমাকে পেয়ে আমি অত্যন্ত গর্বিত।'

ওবামা-মিশেল দম্পতির দুই কন্যা সন্তানের জন্ম হয়েছে এই শিকাগো শহরেই। ভাষণের আগে ফেসবুকে ওবামা লেখেন, 'এই শিকাগোতেই আমার এবং মিশেলের সব কিছুর সূচনা।'

ওবামা বলেন, 'জীবনে যা কিছু করেছি তার মধ্যে আমার সবচেয়ে বেশি গর্ববোধ হয় তোমাদের বাবা হিসেবে। তোমরা দুজন বিস্ময় বালিকা।' মায়ের হাত ধরে বড় মেয়ে মালিহার চোখ ছলছল করে।

ভাষণে ওবামা দম্পতির বড় মেয়ে মালিহা উপস্থিত থাকলেও যেতে পারেনি সাশা। হোয়াইট হাউজের এক কর্মকর্তা জানান, সাশার পরেরদিন পরীক্ষা থাকায় তিনি অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারেননি।

ওবামা তার মেয়েদের উদ্দেশ্যে বলেন, তোমরা বিচক্ষণ, চৌকস এবং অনুভূতিপ্রবণ। তাই এতো সহজে স্পটলাইটে থাকার যন্ত্রণা সামলে নিতে পেরেছো।

এসময় তিনি ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনকে ধন্যবাদ জানান। ভাই সম্বোধন করেন তিনি জো বাইডেন ও তার স্ত্রীকে ওবামা নিজের দ্বিতীয় পরিবার বলে অভিহিত করেন।

শিকাগোতে ওবামার বিদায়ী ভাষন শোনার জন্য প্রথমে টিকিট ফ্রি করা হয়েছিল। যে আগে আসবে তাকেই টিকেট দেয়ার কথা ছিল। প্রতিজনের জন্য একটি টিকেট নির্ধারণ করা হয়েছিল। কিন্তু মানুষের ব্যাপক উপস্থিতিতে পরে এক একটি টিকেট ১০ হাজার ডলারেও বিক্রি হয়েছে।

advertisement

Add comment

Security code
Refresh