আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 35 মিনিট আগে

অবৈধভাবে যারা সৌদি আরবে অবস্থান করছেন ৯০ দিনের মধ্যে তাদের দেশে ফিরে যেতে বলা হয়েছে। এই সময়সীমার মধ্যে ফিরে গেলে অবৈধভাবে অবস্থানকারীদের বিরুদ্ধে কোন ধরনের শাস্তি আরোপ করা হবে না বলেও জানিয়েছে দেশটি।

bd workers saudi arab

সৌদি গণমাধ্যমে বলা হয়েছে, গতকাল রোববার ‘এ নেশন উইতাউট ভায়োলেটস’ কর্মসূচির উদ্বোধন করে তিন মাসের এই সাধারণ ক্ষমার ঘোষণা দিয়েছেন দেশটির উপ প্রধানমন্ত্রী যুবরাজ মুহাম্মদ বিন নায়িফ।

মুহাম্মদ বিন নায়িফ জানান, ‘আগামী ২৯ মার্চ থেকে এই সাধারণ ক্ষমা প্রযোজ্য হবে।’

সাধারণত সৌদি আরবে কোন অবৈধ নাগরিক ধরা পড়লে শাস্তির মুখোমুখি হতে হয়। এবং ভবিষ্যতে যেন কাজ করার জন্য সৌদি আরবে আর না যেতে পারে তার জন্য আঙুলের ছাপ নেওয়া হয়।

কিন্তু এই তিন মাসের সময়সীমায় কেউ দেশে ফিরলে তার আঙুলের ছাপ নেওয়া হবে। আবারো কাজের জন্য সৌদিতে যাওয়ার সুযোগ থাকবে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল মনসুর আল-তুর্কি।

দুই বছর আগেও এমন এক সুযোগ দিয়েছিল সৌদি আরব। বিশ্বের বিভিন্ন দেশের অবৈধভাবে অবস্থানরত নাগরিকদের মতো বাংলদেশিরাও সেই সুবিধা নিয়েছিলেন।

বিদেশে কাজ করা মোট বাংলাদেশি শ্রমিকের বড় একটা অংশ সৌদি আরবে রয়েছে। বতর্মানে প্রায় ১৩ লাখ বাংলাদেশি সৌদিতে বিভিন্ন পেশায় কাজ করছেন। এর মধ্যে অবৈধ কতজন রয়েছেন তার সংখ্যা অবশ্য জানা সম্ভব হয়নি।

Add comment

Security code
Refresh


advertisement