আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 41 মিনিট আগে

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বেরিয়ে আসার ব্যাপারে আগামী ২৯ মার্চ আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। ব্রিটিশ প্রধানমন্ত্রীর একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।

britain brexit

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ব্রিটিশ প্রধানমন্ত্রীর ওই মুখপাত্র বলেছেন, লিসবন চুক্তির (ইইউ চুক্তি) ৫০ ধারা অনুসরণ করেই যুক্তরাজ্য ইইউ থেকে বেরিয়ে আসবে।

ইতোমধ্যেই যুক্তরাজ্যের পক্ষ থেকে এই বিষয়টি ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ককে অবহিত করা হয়েছে বলেও জানান ওই মুখপাত্র।

২৯ মার্চ গৃহীত পদক্ষেপের মধ্য দিয়ে যুক্তরাজ্য ইইউ থেকে বেরিয়ে যাওয়ার জন্য দুই বছরের আনুষ্ঠানিক আলোচনা শুরু করবে। ওই দিনই ব্রিটিশ প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে এ সিদ্ধান্ত যুক্তরাজ্যের জনগণকে জানাবেন বলে জানান ব্রেক্সিট মন্ত্রী ডেভিড ডেভিস।

উল্লেখ্য, গত বছরের জুনে অনুষ্ঠিত এক গণভোটে যুক্তরাজ্যের মানুষ ইইউ ত্যাগ করার ব্যাপারে ঐতিহাসিক রায় দেয়। ওই গণভোটের জেরে তৎকালীন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন পদত্যাগ করেন।

যুক্তরাজ্য ইইউ ছেড়ে গেলেও দুইয়ের মধ্যকার বাণিজ্যিক ও ভবিষ্যত সম্পর্ক বিভিন্ন চুক্তির মাধ্যমে বহাল রাখার ব্যাপারে দুই পক্ষই চেষ্টা চালিয়ে যাবে বলে জানা গেছে।

Add comment

Security code
Refresh


advertisement