আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 51 মিনিট আগে

পাকিস্তানে ধরা পড়া ভারতীয় গুপ্তচর কুলভূষণ যাদবের ফাঁসি স্থগিত করার নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক আদালত। আন্তর্জাতিক আদালত বলছেন, পাকিস্তান চাইলেই কুলভূষণ যাদবকে ফাঁসি দিতে পারবে না। সেই সঙ্গে ভারতীয় কূটনৈতিকদের কুলভূষণের সঙ্গে দেখা করার অনুমতি দিতে পাকিস্তানকে নির্দেশ দিয়েছে।

kulbhushan indian in pakistan

ভারতের আপিলের প্রেক্ষিতে আন্তর্জাতিক আদালত জানিয়েছে, ভারতের পূর্ণ অধিকার রয়েছে তার নাগরিককে রক্ষা করার। কুলভূষণকে ভিয়েনা কনভেনশন অনুযায়ী প্রয়োজনীয় সুবিধা দেয়ার কথাও বলেছে আন্তর্জাতিক আদালত। সেই সঙ্গে পাকিস্তানকে প্রমাণ করতে হবে কুলভূষণ এখনো জীবিত রয়েছে।

সম্প্রতি পাকিস্তানে 'গুপ্তচর' সন্দেহে বন্দি থাকা ভারতীয় নাগরিক কূলভূষণ যাদবকে ফাঁসির রায় দেয় পাকিস্তান সেনাবাহিনী। কূলভূষণের বিরুদ্ধে অভিযোগ ছিল তিনি করাচি ও বালুচিস্তানে গুপ্তচরবৃত্তি করেছিলেন। ২০১৬ সালের ৩ মার্চ কূলভূষণকে দেশটির বালুচিস্তানের মাসকেল এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে অভিযোগ ওঠে তিনি পাকিস্তানের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত।

জানা গেছে, পাকিস্তানি গোয়েন্দারা কূলভূষণের ফোনে নজরদারি করে তাকে গ্রেপ্তার করে। পাকিস্তানের পক্ষ থেকে বলা হয়, কূলভূষণ হুসেন মোবারক নাম নিয়ে পাকিস্তানে বসবাস করতেন। পরিবারের লোকজনের সঙ্গে মারাঠি ভাষায় কথা বলতেন তিনি। পরে গোয়েন্দারা তার ফোনে আড়ি পেতে পাকিস্তানবিরোধী কাজে সংশ্লিষ্টতা খুঁজে পায়।

এদিকে ভারতীয় গণমাধ্যমের দাবি, কূলভূষণ ভারতীয় নৌবাহিনীর কর্মকর্তা ছিলেন। ভারতীয় বাহিনী থেকে অবসর নেয়ার পরই তিনি ব্যবসার সঙ্গে যুক্ত হন। পাকিস্তানে তিনি যান মূলত ব্যবসার কাজেই। ভারতের মুম্বাইয়ের বাসিন্দা তিনি। কূলভূষণের বাবা ভারতের প্রাক্তন এসিপি সুধীর যাদব।

advertisement

Add comment

Security code
Refresh