আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 00 মিনিট আগে

যুক্তরাষ্ট্রের ৫৮তম প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে রাশিয়ার সঙ্গে ট্রাম্প শিবিরের অন্তত ১৮ বার গোপন যোগাযোগ হয়েছিল বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। সংশ্লিষ্ট বর্তমান ও সাবেক মার্কিন কর্মকর্তাদের সাথে কথা বলে এক বিশেষ প্রতিবেদনে এমনই তথ্য জানিয়েছে সংস্থাটি।

trump putin pic

রয়টার্স জানায়, ২০১৬ সালের ৮ নভেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আগের সাত মাসে ট্রাম্পের প্রচার শিবিরের সঙ্গে রুশ কর্মকর্তাদের যোগাযোগ হয়। ফোন কল এবং ই-মেইল চালাচালির মাধ্যমে এই যোগাযোগের সংখ্যা প্রায় ১৮ বার!

রয়টার্সের এমন দাবির পরও হোয়াইট হাউসের পক্ষ থেকে এ ব্যাপারে কোনও বিবৃতি প্রকাশ করা হয়নি। এছাড়া ওয়াশিংটনের রুশ দূতাবাসও এ বিষয়ে নিরব ভূমিকা পালন করছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত সের্গেই কিসলায়াকের সঙ্গে ট্রাম্পের উপদেষ্টারা দফায় দফায় যোগাযোগ করেন। এর মধ্যে মাইকেল ফ্লিন সবচেয়ে বেশিবার রাশিয়ায় ফোন করেছিলেন।

বলা হয়, ফোন কল এবং ই-মেইল চালাচালির সংখ্যা প্রায় ১৮ বার। এছাড়া এই দুই পক্ষের মাঝে মেসেজ বিনিময়ের মতো ঘটনাও ঘটেছে।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিপদের মুহূর্তে আবারও পাশে এসে দাঁড়িয়েছেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইসলামিক স্টেটের (আইএস) বিষয়ে রাশিয়ার কাছে ট্রাম্প ‘অতি গোপন তথ্য’ সরবরাহ করেছে বলে যে খবর প্রকাশিত হয়েছে তা গুজব বলে উড়িয়ে দিয়েছেন পুতিন। এ বিষয়ে প্রমাণ দাঁড় করাতেও রাজি রাশিয়া, জানিয়েছেন তিনি।

Add comment

Security code
Refresh