আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 48 মিনিট আগে

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক টেস্টের (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদির মৃত্যুর যে খবর ছড়িয়ে পড়েছে সেটা সঠিক নয়, বলছে ইরাক। ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, আল-বাগদাদি নিহত হননি বরং সিরিয়ায় পালিয়ে গেছেন।

is chief al bagdadi

ইরাক স্বরাষ্ট্র মন্ত্রাণালয়ের সন্দেহ, সিরিয়ার উত্তরাঞ্চলীয় রাকা শহরের নিকটবর্তী একটি স্থানে আত্মগোপন করেছেন আল-বাগদাদি। পশ্চিমা ও আরব দেশগুলোর গোয়েন্দা সূত্রগুলো থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে এমন তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছেন ইরাকি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সন্ত্রাস বিরোধী যুদ্ধ বিভাগের পরিচালক আবু আলী আল-বসরি।

সপ্তাহ খানেক আগে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের পক্ষ থেকে দাবি করা হয়, নিহত হয়েছেন আল-বাগদাদি। তারপর জঙ্গি সংগঠনটিও তাদের সর্বোচ্চ নেতার মৃত্যুর ঘোষণা দেয়।

এদিকে, কয়েকদিন আগে ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর মসুল পুনরুদ্ধারের ঘোষণা দিয়েছে ইরাক সরকার। তবে মসুল পুনরুদ্ধার মানেই আইএস ধ্বংস হয়ে গেছে এটা মনে করা ভুল হবে বলেছে ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আবু আলী আল-বসরি বলেন, ‘দায়েশের হাত থেকে মসুল শহর পুনরুদ্ধার হয়েছে তার অর্থ এই নয় যে, আইএস ধ্বংস হয়ে গেছে। এই জঙ্গি গোষ্ঠী ইরাকসহ পুরো মধ্যপ্রাচ্যের জন্য হুমকি সৃষ্টি করে যাবে। ’

মসুলে পরাজিত হবার পর বিশ্বের অন্য শহরগুলোতে আইএস হামলা চালাতে পারে বলে সতর্ক করেছেন আবু আলী আল-বসরি।

Add comment

Security code
Refresh


advertisement