আপনি পড়ছেন

ভারতের নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন ৭১ বছর বয়সী রামনাথ কোবিন্দ। বিজেপির এই প্রার্থী ভোট পেয়েছেন মোট ৬৫ শতাংশ। আজ বৃহস্পতিবার বিকেলে দেশটির নির্বাচন কমিশন এই ঘোষণা দিয়েছে।  

ram nath kobindo india

সদ্য রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হওয়া রামনাথ কোবিন্দ আগামী ২৫শে জুলাই দায়িত্ব গ্রহণ করবেন। তাকে শপথবাক্য পাঠ করাবেন দেশটির সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি। দক্ষিণ এশিয়ার প্রভাবশালী দেশ হিসেবে ভারতের নতুন এই রাষ্ট্রপতিকে ঘিরে সারা বিশ্বের মানুষের ব্যাপক আগ্রহ রয়েছে। তাই চাইলে আপনিও জেনে নিতে পারেন রামনাথ কোবিন্দের সম্পর্কে এমন দশটি তথ্য, যা হয়তো আপনাদের অনেকেরই অজানা।

১) উত্তরপ্রদেশের কানপুর দেহাত জেলার ছোট গ্রাম পারোঙ্খে এক দলিত কোলি পরিবারে রামনাথ কোবিন্দের জন্ম। গ্রামের পৈতৃক ভিটেবাড়িটি তিনি গ্রামবাসীদের উদ্দেশে দান করে দিয়েছেন যা ওই গ্রামে বর্তমানে বিয়েবাড়ি বা বরযাত্রীদের অবস্থানের জায়গা হিসেবে ব্যবহৃত হয়ে থাকে।

২) ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তরপ্রদেশ থেকে এই পর্যন্ত নয়জন ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হলেও রামনাথ কোবিন্দই এই রাজ্য থেকে নির্বাচিত ভারতের প্রথম রাষ্ট্রপতি।

৩) ভারতের আমলারা যে  ইউপিএসসি পরীক্ষা দিয়ে চাকরিতে ঢোকেন, রামনাথ কোবিন্দ তাতে উত্তীর্ণ হয়েও চাকরি নেননি। কারণ, আইএএস সার্ভিসের বদলে অ্যালায়েড সার্ভিসে মনোনীত করা হয়েছিল।

৪) বিজেপিতে যোগদানের আগে ১৯৭৭ সালে তিনি তৎকালীন প্রধানমন্ত্রী শ্রী মোরারজি দেশাইয়ের ব্যক্তিগত সচিব বা প্রাইভেট সেক্রেটারি হিসেবে নিয়োজিত ছিলেন।

৫) বিজেপিতে যোগদান করে দলিত শ্রেণীর একজন নেতা হিসেবে তিনি উঠে আসেন। তিনি ১৯৯৮ থেকে ২০০২ সাল পর্যন্ত বিজেপির দলিত মোর্চার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন।

৬) বছর কয়েক আগেও রাজ্যের দলিত এলাকাগুলোতে বিজেপি নেতা রাজনাথ সিং-এর নির্বাচনী প্রচারের সময় রামনাথ কোবিন্দ তার সঙ্গে যেতেন।

৭) রামনাথ কোবিন্দ দু্ইবার ভারতীয় পার্লামেন্টের উচ্চ কক্ষ রাজ্যসভার সদস্য হয়েছেন। তিনি ১৯৯৪ থেকে ২০০৬ সাল পর্যন্ত, টানা বারো বছর রাজ্যসভার এমপি ছিলেন।

৮) নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দফতরেও ভারতের প্রতিনিধিত্ব করেছেন ভারতের নবনির্বাচিত রাষ্ট্রপতি। তিনি ২০০২ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভারতের প্রতিনিধিত্ব করেছেন এবং দেশের পক্ষে ভাষণ দিয়েছেন। 

৯) বিহারের রাজ্যপাল অর্থাৎ গভর্নর হিসেবে তিনি ২০১৫ সালের ৮ আগস্ট নিয়োগ পান।

১০) মাত্র মাসখানেক আগে তিনি বিহারের রাজ্যপাল হিসেবে দায়িত্বরত অবস্থায় হিমাচল প্রদেশে সপরিবারে বেড়াতে গেলে সিমলার কাছে রাষ্ট্রপতির সামার রিট্রিটে তিনি প্রবেশ করতে চান কিন্তু রাষ্ট্রপতি ভবনে সাধারণের প্রবেশাধিকার নেই, এই যুৃক্তিতে নিরাপত্তরক্ষীরা তাকে গেট থেকে ফিরিয়ে দেয়। তখন তিনি কোনভাবেই জানতেন না যে রাষ্ট্রপতি পদে প্রার্থী হিসেবে খুব শিগগিরি তার নাম ঘোষণা হতে চলেছে। আর এবার দেশের রাষ্ট্রপতি হিসেবেই সিমলার ওই রাজকীয় প্রাসাদে গ্রীষ্মকালীন অবকাশযাপন করবেন তিনি।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.