আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 35 মিনিট আগে

যুক্তরাজ্য থেকে ৮ বিলিয়ন ডলার ব্যয়ে ২৪টি টাইফুন যুদ্ধবিমান কিনছে কাতার। এ বিষয়ে যুক্তরাজ্যের সঙ্গে চুক্তি করেছে দেশটি। গত এক সপ্তাহের মধ্যে কাতারের এটি সমরাস্ত্র ক্রয়ের দ্বিতীয় চুক্তি।

Typhoon fighters UK

কাতারের প্রতিরক্ষামন্ত্রী খালিদ বিন মোহাম্মদ আল-আতিয়া ও ব্রিটি প্রতিরক্ষামন্ত্রী জি উইলিয়ামসন এ চুক্তিতে স্বাক্ষর করেন। এটি এমন সময় করা হলো যখন সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের সঙ্গে কাতারের সম্পর্ক ক্রমশ অবনতি হচ্ছে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী জি উইলিয়ামসন বলেন, ‘এক দশকের মধ্যে টাইফুন যুদ্ধ বিমান ক্রয়ে এটাই বড় চুক্তি।’ চুক্তিতে যুক্তরাজ্য থেকে আরও সমরাস্ত্র ক্রয়ের ইচ্ছা পোষন করেছে কাতার। এর মধ্যে অন্যতম হচ্ছে হোয়াক এয়ারক্রাফট।

এর আগে গত ৭ ডিসেম্বর ফ্রান্স থেকে ১২টি ফ্রেন্স ডসাল্ট এভিয়েশন যুদ্ধবিমান শত কোটি ডলারের চুক্তি স্বাক্ষর করে কাতার। সৌদি জোট কাতারের ওপর অবরোধ আরোপের পর যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ থেকে সমরাস্ত্র ক্রয়ের চুক্তি করে দেশটি।

২০২২ সাল নাগাদ এসব যুদ্ধবিমান কাতারের কাছে হস্তান্তর করবে যুক্তরাজ্য। এছাড়াও কাতারের সঙ্গে এ চুক্তির কারণে যুক্তরাজ্যের সমর শিল্পে আরও ৫ হাজার শ্রমিকের কর্মসংস্থান হবে। আর টাইফুন যুদ্ধবিমান সমৃদ্ধ দেশ হিসেবে কাতার হবে নবম দেশ।

সূত্র: হুররিয়াত ডেইলি নিউজ, রয়টার্স

Add comment

Security code
Refresh