আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 10 মিনিট আগে

পবিত্র জেরুজালেম শহরকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে ঘোষণা দিয়েছেন তা প্রত্যাখ্যান করেছে ইরান, তুরস্ক ও আজারবাইজান। একই সাথে বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেম ইস্যুতে জাতিসংঘ সাধারণ পরিষদের আসন্ন অধিবেশনে ঐক্যবদ্ধ অবস্থান নিতে একমত হয়েছে এ তিন দেশ।

Foreign ministers of Iran Turkey and Azerbaijan

বুধবার আজারবাইজানের রাজধানী বাকুতে তিন দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৈঠকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ, তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু এবং আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী ইলমার মাম্মাদইয়ারোভ নিজ নিজ দেশের পক্ষ থেকে অংশ নিয়েছেন।

বৈঠক শেষে ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ বলেছেন, ‘বৈঠকে বায়তুল মুকাদ্দাসকে ইসরায়েলের রাজধানী হিসেবে ট্রাম্প যে স্বীকৃতি দিয়েছেন তা প্রত্যাখ্যান করার বিষয়ে আমরা একমত হয়েছি। একই সাথে এ তিন দেশ জাতিসংঘ সাধারণ পরিষদের জরুরি অধিবেশনে ঐক্যবদ্ধ অবস্থান নেবে। বৃহস্পতিবার এ অধিবেশন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।’

অর্থনৈতিক, পরিবহন, শূল্ক ও প্রযুক্তি সহযোগিতা নিয়েও ওই বৈঠকে ইরান, তুরস্ক ও আজারবাইজানের মন্ত্রীদের মধ্যে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। এছাড়া, আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় তিন দেশের জন্য গুরুত্বপূর্ণ রাজনৈতিক ইস্যুতেও আলোচনা হয়েছে বলে জানা গেছে।

Add comment

Security code
Refresh