আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 15 মিনিট আগে

ইসরায়েলের হুমকি কারণে হিজবুল্লাহ আরও শক্তিশালী হয়েছে বলে মন্তব্য করেছেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি। তিনি বলেন,‘ইসরায়েল হিজবুল্লাহকে দুর্বল করতে যুদ্ধের হুমকি দেয়; কিন্তু তাদের এ হুমকি হিজবুল্লাহকে আরও শক্তিশালী করছে।’ মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিটকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ প্রত্যাহারের পর গণমাধ্যমকে দেয়া এটি তার প্রথম সাক্ষাৎকার।

Saad Hariri Lebanese Prime Minister

সাক্ষাৎকারে সাদ হারিরি বলেন, ‘ বর্তমান লেবানন সরকারে হিজবুল্লাহর একজন সদস্যও রয়েছেন। আমাদের এই সরকারে দেশের সব বড় রাজনৈতিক দলের অংশগ্রহণ রয়েছে। আমার প্রধান লক্ষ্য হচ্ছে দেশের এই রাজনৈতিক স্থিতিশীলতা ও ঐক্য ধরে রাখা। আর রাজনৈতিক স্থিতিশীলতার কারণে দেশের সামগ্রিক অর্থনীতিতে এর প্রভাব পড়ছে। লেবনানের বার্ষিক প্রবৃদ্ধি ১ থেকে ২ পার্সেন্টের স্থলে এখন ৪ থেকে ৬ পার্সেন্ট বেড়েছে।’

গত নভেম্বরে তিনি সৌদি আরবের রাজধানী রিয়াদে পৌঁছার পর ‘মৃত্যুর আশংকায়’ প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন। এ নিয়ে মধ্যপ্রাচ্যসহ সারা বিশ্বের আলোচনার পাত্র হন সাদ হারিরি। ডিসেম্বরে দেশে ফিরে গিয়ে তিনি তার পদত্যাগ প্রত্যাহার করে নানা জল্পনা-কল্পনার অবসান ঘটান।

প্রধানমন্ত্রী হারিরি বলেন, ‘লেবাননের রাজনীতিতে কোনো দেশের হস্তক্ষেপ মেনে নেব না। আর লেবাননের জাতীয় স্বার্থ রক্ষা করে ইরান বা পারস্য উপসাগরীয় দেশগুলোর সঙ্গে সবচেয়ে ভালো সম্পর্ক থাকা অপরিহার্য।’

সাদ হারিরি বলেন,‘ সৌদি আরব কখনও সরাসরি লেবাননের রাজনীতিতে হস্তক্ষেপ করেনি।’ রিয়াদ পুনরায় লেবাননকে অর্থনৈতিক সহায়তা দেবে বলে তিনি প্রত্যাশা করেন।

ইসরায়েলের সামরিক হামলার বিরুদ্ধে সতর্ক করে লেবানন প্রধানমন্ত্রী বলেন, এ ধরনের হামলা পাল্টা জবাবের পথ করে দেবে।

Add comment

Security code
Refresh


advertisement