আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 11 মিনিট আগে

ইরানের সাঙ্গে হওয়া বিশ্বের ছয়জাতির পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দেয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার সিদ্ধান্তে সাময়িক শিথিলতা দেখিয়েছেন। শেষবারের মত ১২০ দিনের জন্য ট্রাম্প তার সিদ্ধান্তকে স্থগিত রাখার ঘোষণা দিয়েছেন।

donald trump angry face

এ সময়ের মধ্যে ২০১৫ সালে হওয়া ইরানের পারমাণবিক চুক্তিটির পরিবর্তন না আনলে যুক্তরাষ্ট্র চুক্তি থেকে বেরিয়ে যাবে বলে হোয়াইট হাউজ থেকে জানানো হয়েছে। এ বিষয়ে ট্রাম্প প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, ‘ট্রাম্প চান মার্কিন কংগ্রেস এবং ইউরোপীয় মিত্র দেশগুলো ১২০ দিনের মধ্যে চুক্তিটি আরও পাকাপোক্ত করুক। তা না হলে তিনি এ চুক্তি থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবেন।’

ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, এই ১২০ দিনের জন্য ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা দেয়ার সিদ্ধান্ত থেকেও ছাড় দেয়া হবে। অর্থাৎ এখনই ইরানের ওপর নিষেধাজ্ঞা না দিয়ে ইরানকে আরও চার মাস সময় দেয়া হল।

প্রসঙ্গত, ইউরেনিয়াম সমৃদ্ধকরণের অভিযোগে ইরানের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ আরোপ করা হয়েছিল। দীর্ঘ আলোচনার পর ২০১৫ সালে ছয় জাতির সঙ্গে ইরান একটি পারমাণবিক চুক্তি স্বাক্ষর করে। যাতে বলা হয়েছিল, ইরান তাদের ইউরেনিয়াম সমৃদ্ধ করার পরিমাণ কমিয়ে আনবে এবং বিনিময়ে ইরানের ওপর থেকে নিষেদ্ধাজ্ঞা তুলে নেয়া হবে।

ইরানের সঙ্গে হওয়া ওই চুক্তিতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, ফ্রান্স ও জার্মানি স্বাক্ষর করেছিল। কিন্তু ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই ওই চুক্তির বিরোধিতা করতে শুরু করেন। তিনি চুক্তিটি বাতিল করার জন্য নানা সময়ে নানা বক্তব্য দিয়ে আসছেন।

তবে ওই চুক্তিতে স্বাক্ষর করা অন্যান্য দেশগুলো চুক্তিটিকে আন্তর্জাতিক নিরাপত্তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মত দিয়ে বলেছে, ‘চুক্তির কারণেই বিশ্ব নিরাপদ আছে। ট্রাম্পের একার সিদ্ধান্তে চুক্তিটি বাতিল করা ঠিক হবে না।’

Add comment

Security code
Refresh