আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 55 মিনিট আগে

রাশিয়ার অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র এস-৪০০ বিক্রি নিয়ে রাশিয়াকে নতুন করে হুমিকি দিয়েছে আমেরিকা। এতে বলা হয়েছে, মস্কো যদি এস-৪০০ ক্ষেপণাস্ত্র কোনো দেশের কাছে বিক্রি করে তবে তাদের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

russian missile S 400

ডেমোক্রেটিক দলের সিনেটর বব মেনডেজের নেতৃত্বাধীন এক দল মার্কিন সিনেটর সম্প্রতি মার্কিন পররাষ্ট্র দপ্তরের কাছে একটি চিঠি দিয়ে এ হুমকি দিয়েছেন বলে জানা গেছে। রাশিয়ার তৈরি অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার মধ্যে এস-৪০০ অন্যতম।

অত্যাধুনিক এই ক্ষেপণাস্ত্রটি দিয়ে ৪০২ কিলোমিটার দূরের যে কোনো ক্ষেপণাস্ত্র, বিমান বা ড্রোনের অবস্থান নির্ণয় করে তা ধ্বংস করা যায়। বিশ্লেষকরা বলছেন, এই শক্তিশালী অস্ত্রটি রাশিয়া যাতে যুক্তরাষ্ট্রের কোন শত্রু বা প্রতিদ্বন্দ্বী দেশের কাছে বিক্রি না করে সে জন্যই এমন হুঁশিয়ারি দেয়া হয়েছে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, মার্কিন সিনেটরদের ওই চিঠিতে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি বৈরী দেশগুলোকে (শত্রু দেশ) মোকাবেলা করার জন্য যে আইন রয়েছে সে অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছে।

যেসব দেশের সঙ্গে রাশিয়ার সম্ভাব্য প্রতিরক্ষা চুক্তি রয়েছে তা নিয়ে সম্প্রতি মার্কিন কংগ্রেসের রিসার্চ সার্ভিসের দাখিল করা একটি প্রতিবেদনকে আমলে নিয়ে এ চিঠি দেয়া হয়েছে বলে জানা গেছে। এতে  চীন, তুরস্ক, ভারত, সৌদি আরব ও কাতারসহ অন্যান্য দেশের কাছে রাশিয়ার এস-৪০০ বিক্রির বিষয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

Add comment

Security code
Refresh