আপনি পড়ছেন

ধারণা করা হয়, সারা বিশ্বে যতো রকমের যুদ্ধ-বিগ্রহ হয়, তার পিছনে কলকাঠি নাড়ে ইহুদিরা। বিশেষ করে মুসলিম দেশগুলোতে নানা রকম অপতৎপরতা চালায় এই জাতি। সারা বিশ্বে মুসলমানদের সংখ্যা দিন দিন বাড়তে থাকলেও, এক কোটিরও কম ইহুদিদের কারণে দুশ্চিন্তায় থাকতে হয় তাদের। এর নেপথ্যে রয়েছে ইহুদিদের প্রযুক্তি দক্ষতা, অর্থসম্পদ এবং সামরিক শক্তি। বার্ষিক গ্লোবাল ফায়ার পাওয়ার পর্যালোচনা অনুযায়ী বিশ্বের একমাত্র ইহুদি রাষ্ট্র ইসরায়েলের অবস্থান ১৩৬টি দেশের মধ্যে ১৬তম।

israel military power airforce

সামরিক শক্তির দিক থেকে ইসরায়েল এখন বিশ্বে এক অনন্য উচ্চতায়। বিশেষ করে দেশটির সামরিক প্রযুক্তির বিস্ময়কর অগ্রগতির কারণে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও রাশিয়ার মতো পরাশক্তিগুলো ইসরায়েলের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখে। দেশটির বৈদেশিক আয়ের বড় একটি অংশ আসে অস্ত্র বিক্রির অর্থ থেকে।

জনশক্তি: সামরিক সরঞ্জামের পরিমাণ এবং যুদ্ধ করার শক্তি-সামর্থের বাইরেও একটি দেশের জনশক্তি সামরিক বাহিনী গঠনে ভূমিকা রাখে। বিশেষ করে দীর্ঘমেয়াদি যুদ্ধের ক্ষয়ক্ষতি সামাল দিতে বিপুল জনশক্তির প্রয়োজন।

ইসরায়েলের মোট জনসংখ্যা ৮২ লাখ ৯৯ হাজার ৭০৬ জন। কর্মক্ষম জনশক্তি ৩৬ লাখ। সামরিক সেবা দেয়ার জন্য যোগ্য জনসংখ্যা ৩০ লাখ। মোট সেনাবাহিনীর সংখ্যা ৬ লাখ ১৫ হাজার। সক্রিয় সেনা সংখ্যা ১ লাখ ৭০ হাজার। রিজার্ভ সেনা সংখ্যা ৪ লাখ ৪৫ হাজার।

বিমান বাহিনী: সেনা, বিমান ও নৌবাহিনী মিলিয়ে সব শাখার অ্যাটক এয়ারক্র্যাফ্টসহ (যুদ্ধবিমান-হেলিকপ্টার) সব ধরনের এয়ারক্র্যাফ্টই একটি আধুনিক সামরিক বাহিনীর জন্য গুরুত্বপূর্ণ।

ইসরায়েলের মোট এয়ারক্র্যাফ্টের সংখ্যা ৫৯৬টি। এরমধ্যে যুদ্ধবিমান ২৫২টি, আক্রমণকারী (অ্যাটাক) বিমান ২৫২টি, পরিবহন বিমান ৯৫টি, প্রশিক্ষণ বিমান ১৫২টি। মোট হেলিকপ্টার ১৪৭টি আর এর মধ্যে আক্রমণকারী (অ্যাটাক) হেলিকপ্টার ৪৮টি।

সেনা শক্তি: মূল যুদ্ধ ট্যাঙ্ক, হালকা ট্যাঙ্ক, ট্যাঙ্ক বিধ্বংসী জাহাজ এবং ট্যাঙ্ক বিধ্বংসী যান নিয়ে একটি বাহিনীর ট্যাঙ্ক শক্তি গঠিত। এছাড়া রয়েছে সাঁজোয়া যুদ্ধ যান (এএফভি), আরমারড পারসোন্যাল ক্যারিয়ার (এপিসি) এবং পদাতিক যুদ্ধ যান। এসব ট্যাঙ্ক এবং সাঁজোয়া যান যুদ্ধক্ষেত্রে জয়-পরাজয় নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ইসরায়েলের রয়েছে ২ হাজার ৭৬০টি যুদ্ধ ট্যাঙ্ক, ১০ হাজার ৫৭৫টি সাঁজোয়া যুদ্ধ যান, ৬৫০টি স্বয়ংক্রিয় আর্টিলারি, ৩০০টি টয়ড আর্টিলারি এবং ১৪৮টি রকেট প্রজেক্টর।

নৌবাহিনী শক্তি: নৌবাহিনীতে বিমানবাহী রণতরী এবং হেলিকপ্টার উঠানামা করতে পারে এমন যুদ্ধজাহাজ জনপ্রিয় হচ্ছে। ডিজেল চালিত হোক কিংবা পরমাণু সাবমেরিন হোক- নৌবাহিনীতে এটার মূল্য অনেক।

ইসরায়েলের আছে ৬৫ নৌ-যুদ্ধ যান। এর মধ্যে ৬টি সাবমেরিন, ৩টি করভেটস এবং ৩২টি পেট্রোল ক্র্যাফ্ট। বাকি যুদ্ধজাহাজগুলো বিভিন্ন মডেলের।

উল্লেখ্য, ইসরায়েল বিশ্বের একটি অন্যতম পরমাণু অস্ত্র সমৃদ্ধ দেশ। যদিও দেশটি তাদের পরমাণু অস্ত্রের সংখ্যা প্রকাশ করে না। পাশাপাশি দেশটির রয়েছে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রসহ বহু উচ্চ প্রযুক্তি সম্পন্ন ক্ষেপণাস্ত্র যেগুলো নির্ভুল আঘাত হানতে সক্ষম। এছাড়া দেশটির রয়েছে বিশ্বের সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.