আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 13 মিনিট আগে

রুশ অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কিনছে ভারত। তাই প্রতিবেশি ভারতের মোকাবেলায় চীন থেকে সামরিক ড্রোন কিনছে পাকিস্তান। ইতোমধ্যে বিশাল অংকের এ অস্ত্র সরবরাহের চুক্তিও স্বাক্ষর করেছে দেশ দুটি। 

wing lun 2 combat drone

পকিস্তানের বিমান বাহিনী জানিয়েছে, উইং লুং-২ কম্ব্যাট মডেলের ৪৮টি ড্রোন পেতে চীনের সঙ্গে চুক্তি করেছে পাকিস্তান। দেশটির চেংদু এয়ারক্র্যাফট ইন্ডাস্ট্রিতে এ সব ড্রোন যৌথভাবে তৈরি করবে ইসলামাবাদ ও বেইজিং।

এদিকে চীনের বার্তা সংস্থা শিনহুয়া জানিয়েছে, উইং লুং-২ কম্ব্যাট ড্রোন হচ্ছে চীনা উচ্চ প্রযুক্তির কম্ব্যাট ড্রোন। এই ড্রোন ৪০০ কেজি বিস্ফোরক বা সম ওজনের বোমা বহনে সক্ষম।

মধ্যম পর্যায়ের উচ্চতায় উড়তে সক্ষম এ ড্রোন আকাশ থেকে ভূমিতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে পারবে। এছাড়া টিজি-১০০ লেসার গাইডেড বোমাও বহন করতে সক্ষম।

এ সংক্রান্ত চুক্তিটি চীনের অস্ত্র বিক্রির ক্ষেত্রে সবচেয়ে বড় চুক্তি বলে বর্ণনা করেছে দেশটির ইংরেজি দৈনিক ‘দ্যা গ্লোবাল টাইমস’। এতে বলা হয়েছে, পাকিস্তানকে উচ্চ ক্ষমতাসম্পন্ন ড্রোন সরবরাহ করতে যাচ্ছে চীন। এ ড্রোন পেলে নজরদারি ও হামলার ক্ষেত্রে ইসলামাবাদের সক্ষমতা অনেক বেড়ে যাবে।

পাকিস্তান এর আগে যুক্তরাষ্টের কাছ থেকে ড্রোন কিনেছিল। তার চেয়ে কম খরচে চীনা ড্রোন পাচ্ছে ইসলামাবাদ। সেই সঙ্গে এই ড্রোন নির্মাণে পাকিস্তানেরও অংশগ্রহণ থাকছে।

Add comment

Security code
Refresh