আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 20 মিনিট আগে

রাশিয়া চুক্তি ভঙ্গ করেছে অভিযোগ এনে রাসায়নিক অস্ত্র চুক্তি থেকে বেরিয়ে আসার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ১৯৮৭ সালে ‘ইন্টারমিডিয়েট-রেঞ্জ-নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ)’ নামের চুক্তিটি স্বাক্ষর করেছিলেন তৎকালীন সোভিয়েত ইউনিয়নের নেতা মিখাইল গর্ভাচেভ ও মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান।

donald trump 01 2018

এই চুক্তির মাধ্যমে যুক্তরাষ্ট্র ও রাশিয়া ৩০০ থেকে ৩ হাজার ৪০০ কিলোমিটারের মধ্যে মাঝারি দূরত্বের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ নিষিদ্ধ করা হয়। এর ফলে যুক্তরাষ্ট্র ইউরোপ এবং দূরপ্রাচ্যে তাদের মিত্রদেশগুলোকে সুরক্ষা দিতে সক্ষম হয়।

নেভাদোর এক সমাবেশে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, রাশিয়া চুক্তিটি ভঙ্গ করেছে। তারা গত কয়েক বছর ধরেই চুক্তি ভেঙ্গে আসছে। আমরা তাদেরকে আর চুক্তিটি ভঙ্গ করতে দিতে পারি না। আমরা বেরিয়ে যাবো এবং অস্ত্র হাতে নেবো।

এই চুক্তির ফলে যুক্তরাষ্ট্র নতুন নতুন অস্ত্র তৈরি থেকে বিরত রেখেছে অভিযোগ করে ট্রাম্প বলেন, কিন্তু রাশিয়া ও চীন যদি নতুন নতুন অস্ত্র তৈরি থেকে বিরত না থাকে তাহলে আমেরিকা আবারো নতুন ও উন্নত অস্ত্র তৈরি করবো। যদিও চীন এই চুক্তিতে নেই।

flag usa russia

এদিকে শনিবার যুক্তরাষ্ট্রের নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন রাশিয়া, আজারবাইজান, আর্মেনিয়া এবং জর্জিয়া সফরে বের হয়েছেন। বল্টের প্রথম গন্তব্য ছিল মস্কো। সেখানে রাশিয়ার নেতাদের সাথে সাক্ষাৎ করেছেন তিনি। এরমধ্যে অন্যতম ছিলেন পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ, নিরাপত্তা পরিষদের সেক্রেটারি নিকোলাই পত্রুশেভ।

বল্টনের সফরটি এমন সময় শুরু হয়েছে যখন দু’দেশের মধ্যে শিতল সম্পর্ক বিরাজ করছে। বিশেষ করে ইউক্রেন সংকট, সিরিয়া যুদ্ধ এবং ২০১৬ সালে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার মধ্যস্ততার অভিযোগের মধ্যে।

যদিও শনিবার ট্রাম্পের এমন বক্তব্যের পরও ক্রেমলিন অথবা রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য বা জবাব পাওয়া যায়নি।

Add comment

Security code
Refresh