আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 20 মিনিট আগে

জেল থেকে মুক্তি পেয়েছেন পাকিস্তানের বিতর্কিত নারী আছিয়া বিবি। তার মুক্তির বিষয়টি তার আইনজীবী নিশ্চিত করেছেন। মুক্তি পেয়েই আছিয়া বিবি বিমানে করে অজ্ঞাত স্থানের উদ্দেশ্যে রওনা হয়েছেন।

asia bibi pakistann

তার আইনজীবী সাইফ মুলুক জানান, আছিয়া বিবি ও তার পরিবার যুক্তরাজ্য, কানাডা এবং ব্রিটেনের কাছে আশ্রয় চেয়েছিলেন। এছাড়া আরও কয়েকটি দেশ তাদের আশ্রয় দিতে আগ্রহ প্রকাশ করেছে। উল্লেখ্য, ২০১০ সালে ধর্ম অবমাননার দায়ে আছিয়া বিবিকে মৃত্যুদণ্ড দিয়েছিল পাকিস্তানের নিম্ন আদালত।

দেশটির মধ্যাঞ্চলীয় ইথান ওয়ালি গ্রামের খ্রিস্টান ধর্মাবলম্বী আছিয়া বিবির বিরুদ্ধে অভিযোগ, তিনি ২০০৯ সালে একই পাত্রের পানি পান করা নিয়ে দুজন নারীর সঙ্গে বিতর্কের সময় ধর্ম অবমাননা করেন। পরে ওই দুই নারী তার বিরুদ্ধে আদালতে অভিযোগ করেন। সে মামলায় তাকে মৃত্যুদণ্ড দেয়া হয়।

clash pakistan2

এ রায়ের বিরুদ্ধে তিনি ২০১৫ সালে দেশটির সুপ্রিম কোর্টে আপিল করেন। সে আপিল আমলে নিয়ে বুধবার দেশটির প্রধান বিচারপতি মঈন সাকিব নাসেরের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ আছিয়া বিবিকে খালাস দেন।

রায়ে অসন্তোষ প্রকাশ করে প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে পাকিস্তান। দেশটির রাজধানী ইসলামাবাদ, করাচি ও রাওয়ালপিন্ডিসহ বড় বড় শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিভিন্ন প্রদেশের প্রধান সড়ক অবরোধ করে অবস্থান নেয় মুসলমানরা। দেশটির মুসলমানরা বিক্ষোভে ফেটে পড়ে। ব্যাপক সহিংসতার আশঙ্কা দেখা দেয় দেশটিতে। পরে সেনাবাহিনীর হস্তক্ষেপে সব শান্ত হয়।

Add comment

Security code
Refresh