আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

আসন্ন গালফ সহযোগী কাউন্সিল (জিসিসি) সম্মেলনে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানিকে আমন্ত্রণ জানিয়েছেন সংস্থাটির প্রধান ও সৌদি আরবের বাদশাহ সালমান। এ ঘটনার মধ্য দিয়ে বাদশাহ সালমান চলমান সংকট নিরসনে কাতারের দিকে হাত বাড়িয়ে দিলে বলে ধারণা করা হচ্ছে।

qata emir thani king salman 2018

আল-জাজিরার খবরে বলা হয়, আসছে ৯ ডিসেম্বর সৌদি আরবের রাজধানী রিয়াদে জিসিসি সম্মেলন অনুষ্ঠিত হবে। তবে সম্মেলনের কাতারের আমির যোগ দেবেন কি না তা এখনো নিশ্চিত নয়।

সৌদি আরব এমন একসময় কাতারকে আমন্ত্রণ জনালো যার ঠিক একদিন আগে বিশ্ব তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন- ওপেক থেকে নিজেদের সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে কাতার। সৌদি অরবের এ আমন্ত্রণকে বিশ্লেষকরা কাতারের বিজয় হিসেবেই দেখছেন।

কাতারের রাষ্ট্রীয় বার্তাসংস্থা কিউএনএ বলছে, কাতারের আমির বার্তাটি গ্রহণ করেছেন। তবে তিনি সৌদিতে অনুষ্ঠিত হতে যাওয়া জিসিসি সম্মেলনে যাবেন কি না তা জানা যায়নি।

২০১৭ সালের জুনে ‘সন্ত্রাসবাদে মদদ’ দেয়ার অভিযোগে কাতারের ওপর অবরোধ আরোপ করে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কযেকটি দেশ। যা এখনো কিছুটা বলবৎ আছে। যদিও মিত্র কয়েকটি দেশের সহযোগিতায় সেই সংকট অনেকটাই কাটিয়ে উঠেছে মধ্যপ্রাচ্যের ছোট্ট এই দ্বীপ রাষ্ট্র।

Add comment

Security code
Refresh