এবারের পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ উপলক্ষে নির্মিত হয়েছিল ‘ঘটনা সত্য’ নামের একটি নাটক। আফরান নিশো ও মেহজাবীন চৌধুরী অভিনীত নাটকটিতে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের হেয় করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এ সোশ্যাল মিডিয়ায় ব্যাপক সমালোচনার মুখে নাটকটি ইউটিউব থেকে প্রত্যাহার করা হয়েছে। একই সঙ্গে ক্ষমাও চাওয়া নাটকটি নির্মাণের সঙ্গে জড়িতদের পক্ষ থেকে।

drama ghatana sottoসমালোচনার মুখে ‘ঘটনা সত্য’ নাটক প্রত্যাহার

নাটকটির বিষয়ে সোসাইটি অব স্পিচ এন্ড ল্যাংগুয়েজ থেরাপিস্টস’র সভাপতি ও বাংলাদেশ থেরাপি এন্ড রিহ্যাবিলিটেশন ফাউন্ডেশনের (বিটিআরএফ) নির্বাহী পরিচালক ফিদা আল-শামস বলেন, এ বিষয়ে আমাদের সবার উচিত প্রতিবাদ গড়ে তোলা। নাটকটিতে ইচ্ছা বা অনিচ্ছাকৃতভাবেই নিছক একটি কুসংস্কার ও ডাহা মিথ্যাকে সত্য হিসেবে জাতির সামনে তুলে ধরার চেষ্টা করা হয়েছে। কখনোই কারো পাপের ফসল হতে পারে না বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা। বিশেষ চাহিদা সম্পন্ন শিশুর বাবা-মাকে নাটকটিতে অপরাধী ও দোষী হিসেবে দেখানোর মাধ্যমে তাদের অপমান করা হয়েছে। এর তীব্র নিন্দা জানাই।

এক ফেসবুক বার্তায় তিনি আরো বলেন, প্রত্যেক ব্যক্তিই ইহকালে বা পরকালে তার কৃতকর্মের ফল ভোগ করবে, কিন্তু সেটা যাই হোক। এতে কোমলমতী শিশুদের অভিভাবকদের লজ্জিত করার কোনো অর্থ হয় না। বরং ওদের আমরা ‘গিফটেড চিলড্রেন’ বা ‘হেভেনলি চাইল্ড’বলে থাকি। মহান রবের উপহার হিসেবে ওরা আমাদের কাছে এসেছে স্বর্গীয় সন্তান হিসেবে। আমাদের দুষ্কর্মের ফসল হিসেবে নয়।

drama ghatana sotto innerসমালোচনার মুখে ‘ঘটনা সত্য’ নাটক প্রত্যাহার, নাটকের পোস্টার

ফিদা আল-শামস আরো বলেন, একজন বিশেষ শিশুর মা-বাবা তার সন্তানের মুখে মা-বাবা ডাক শোনার জন্য পারলে গোটা পৃথিবী এক করে ফেলেন, সেটা আমি জানি। এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি হবে না বলেই আমি আশা রাখি ও বিশ্বাস করি। নাটকটির সকল কলাকুশলীর উচিত প্রকাশ্যে এসে নিজেদের ভুল তথ্যর জন্য ক্ষমা চাওয়া এবং প্রকৃত সত্য তুলে ধরা।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সোলেমান খান নামের একজন লিখেছেন, পঙ্গু শিশুর জম্ম বাবা-মায়ের কর্মের ফল- এই ধারণা মধ্যযুগীয় বর্বর ভাবনা। সব প্লাটফর্ম থেকে নাটকটি মুছে দেওয়া হোক। একই সঙ্গে লেখক ও নাট্যকারকে প্রকাশ্যে ক্ষমা চাওয়া উচিত।

সামিনা রহমান নামে একজন লিখেছেন, আমি একজন স্পেশাল (বিশেষ চাহিদা সম্পন্ন) বাচ্চার মা হিসেবে এই ঘটনার তীব্র প্রতিবাদ জানাই। সাদিয়া শাবনাম লিখেছেন, বিষয়টি নিয়ে গতকাল থেকে আমি খুব ডিস্টার্বড। আমাদের দেশের অনেক মানুষ এমনিতেই স্পেশাল বাচ্চাদের নিয়ে নেতিবাচক চিন্তা ও কাজ করে। এর পর সেটাকে যদি মিডিয়াতে স্ট্যাব্লিশড করা হয়, তাহলে এর চেয়ে জঘন্য ঘটনা আর হতে পারে না।

এদিকে, নানা সমালোচনার মুখে অবশেষে ‘ঘটনা সত্য’ নাটক ইউটিউব থেকে সরিয়ে ফেলা হয়েছে। নাটকটির নির্মাতা রুবেল হাসান সবার পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে বলেছেন, এ ঘটনায় গভীরভাবে দুঃখিত আমরা। বিষয়টি আমরা উপলব্ধি করতে পারায় অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গেই ইউটিউব থেকে নাটকটি সরিয়ে নিয়েছি। বর্তমানে নাটকটিতে প্রয়োজনীয় সংশোধন করা হচ্ছে।

ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, আমাদের পক্ষ থেকে বিশেষ শিশু ও তাদের বাবা-মার প্রতি ভালোবাসা, একই সঙ্গে ক্ষমা প্রার্থনা করছি। পাশাপাশি আমরা কথা দিচ্ছি যে, ভবিষ্যতে এ বিষয়ে সঠিক বার্তা দেব। মূল্যবান সমর্থনের জন্য আপনাদের ধন্যবাদ।