advertisement
আপনি পড়ছেন

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির বহুল আলোচিত এবারের নির্বাচনে সভাপতি হয়েছেন ইলিয়াস কাঞ্চন এবং সাধারণ সম্পাদক হয়েছেন জায়েদ খান। গতকাল শুক্রবার, ২৮ জানুয়ারি, সকাল ৯টা থেকে সন্ধ্যা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। রাতভর ভোট গণনা শেষে আজ শনিবার ভোরে ফলাফল ঘোষণা করা হয়েছে। 

kanchon jayedইলিয়াস কাঞ্চন ও জায়েদ খান, ফাইল ছবি

জানা গেছে, সভাপতি পদে ১৯১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন ইলিয়াস কাঞ্চন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মিশা সওদাগর পেয়েছেন ১৪৮ ভোট। সাধারণ সম্পাদক পদে জয় পাওয়া জায়েদ খান পেয়েছেন ১৭৬ ভোট, নিকটতম প্রতিদ্বন্দ্বী নিপুণের ভোট ১৬৩।

নির্বাচনে দুটি প্যানেল প্রতিদ্বন্দ্বীতা করেছে। একটি কাঞ্চন-নিপুণ অপরটি মিশা-জায়েদ। ভোটের আগেই কাঞ্চন-নিপুণদের জয়ের ব্যাপারে পূর্বাভাস পাওয়া যাচ্ছিল, তবে শেষপর্যন্ত কোনো প্যানেলই এককভাবে জেতেনি। সভাপতি পদে ইলিয়াস কাঞ্চন ভালো ব্যবধান জিতলেও সাধারণ সম্পাদক হিসেবে জায়েদ খান উতরে গেছেন মাত্র ১৩ ভোটে।

misha saudagar zayed khanসদ্য বিদায়ী সভাপতি মিশা সওদাগর ও সাধারণ সম্পাদক জায়েদ খান, ফাইল ছবি

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন, বিএফডিসিতে হওয়া ভোটে দুই প্যানেল ও স্বতন্ত্র প্রার্থী মিলিয়ে ২২ পদে ৪৪ জন প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে জয় পেয়েছেন সহ-সভাপতি ডিপজল ও রুবেল; সহ-সাধারণ সম্পাদক সাইমন সাদিক; সাংগঠনিক সম্পাদক শাহনূর; আন্তর্জাতিক সম্পাদক জয় চৌধুরী; দপ্তর ও প্রচার সম্পাদক আরমান; সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক ইমন।

এছাড়া কার্যকরী পরিষদের সদস্য হয়েছেন—অমিত হাসান, ফেরদৌস আহমেদ, অঞ্জনা, রোজিনা, অরুণা বিশ্বাস, সুচরিতা, আলীরাজ, মৌসুমী, জেসমীন ও কেয়া।

এবার সমিতির ভোটার সংখ্যা ছিল ৪২৮ জন, তার মধ্যে ভোটাধিকার প্রয়োগ করেছেন ৩৬৫ জন। নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন পীরজাদা শহীদুল হারুন, অন্য দুই নির্বাচন কমিশনার হলেন জাহিদ হোসেন ও বি এইচ নিশান।