advertisement
আপনি পড়ছেন

মহামারি করোনার সংক্রমণ রুখতে আজ মঙ্গলবারকে (১৯ জুলাই) বুস্টার ডোজ দিবস ঘোষণা করা হয়েছে। টিকাদান কেন্দ্রগুলোতে সকাল নয়টা থেকে করোনা টিকার বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে। টিকা দেওয়া চলবে বিকেল চারটা পর্যন্ত।

corona vaccine 1টিকা গ্রহণ

সারাদেশে আজ ৭৫ লাখ মানুষকে বুস্টার ডোজ দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে স্বাস্থ্যবিভাগ। ১৮ বছরের বেশি যে কেউ দ্বিতীয় ডোজ নেওয়ার চার মাস পূর্ণ হলে বুস্টার ডোজ নিতে পারবেন। তবে যারা এখনো দ্বিতীয় ডোজ নেননি, তারা আজ টিকার দ্বিতীয় ডোজও নিতে পারবেন।

এদিকে, বুস্টার ডোজ নেওয়ার ক্ষেত্রে মানুষের আগ্রহ কিছুটা কম বলে জানা গেছে। রাজধানীর রাজারবাগ কেন্দ্রের একজন টিকাদানকর্মী বলেন, সকালে টিকা নিতে আসা মানুষের সংখ্যা তুলনামূলক কম দেখা গেছে। তবে বেলা বাড়লে মানুষ বাড়তে পারে।

bd update 8mayকরোনাভাইরাস

তেজগাঁওয়ে জাতীয় নাক কান গলা ইনস্টিটিউটেও বুস্টার ডোজের টিকা নেওয়ার ততটা ভিড় নেই বলে জানান হাসপাতালের নিরাপত্তা কর্মী আতিকুর। তিনি বলেন, সকাল সাড়ে ৯টার দিকে লাইনে মানুষ ছিলেন। পরে আর লাইন ধরে দাঁড়িয়ে থাকতে হয়নি। ভিড় ততটা নেই।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, নিয়মিত টিকা দেওয়া হয়, সারা দেশে এমন ১৬ হাজার ১৮১টি কেন্দ্রে আজ টিকা দেওয়া হচ্ছে। বুস্টার ডোজ দিবস উপলক্ষে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার ২৪টি কেন্দ্র ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৪টি কেন্দ্রে বুস্টার টিকা প্রদান করা হচ্ছে।

এছাড়া ইউনিয়ন পরিষদের প্রতিটি ওয়ার্ডে ও কমিউনিটি ক্লিনিকে কেন্দ্র করা হয়েছে। প্রতিটি পৌরসভার সব ওয়ার্ড ও সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডে টিকাকেন্দ্র স্থাপন করা হয়েছে। এসব কেন্দ্রে ৩৩ হাজার ২৪৬ টিকাকর্মী এবং ৪৯ হাজার ৮৬৯ স্বেচ্ছাসেবক কাজ করছেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গতকাল সোমবার স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত সংবাদ ব্রিফিংয়ে ভার্চুয়ালি যুক্ত হয়ে বলেন, করোনা টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ অনেক এগিয়ে আছে। তবে বুস্টার ডোজ বা তৃতীয় ডোজ দেওয়ার ক্ষেত্রে পিছিয়ে পড়েছে। তিনি বলেন, স্বাস্থ্য বিভাগ টিকা নিয়ে বসে আছে, বুস্টার ডোজ নিতে মানুষকে এগিয়ে আসতে হবে।