advertisement
আপনি পড়ছেন

গাইবান্ধার গোবিন্দগঞ্জে চিনিকলের জমি থেকে উচ্ছেদ হওয়া সাঁওতাল পরিবারগুলোকে সরকারিভাবে ঘর বানিয়ে দেয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

asadujjaman khan kamal

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী এসব বাড়িঘর তৈরি করার স্থান সংশ্লিষ্ট দফতরকে জানিয়ে দেয়া হবে। বুধবার সচিবালয়ে ১৬ ডিসেম্বর বিজয় দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা জানান।

এ সময় ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলায় মন্দির ও হিন্দু সম্প্রদায়ের ঘরবাড়িতে হামলার বিষয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি উল্লেখ করেন, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে ইসলাম ধর্ম অবমাননার অভিযোগে হিন্দুদের বাড়ি ও মন্দিরে হামলার ঘটনা উদ্দেশ্যমূলকভাবে ঘটানো হয়েছে। দলীয় কোন্দলে হয়েছে কিনা তা আমি জানি না।

এদিকে বুধবার বেলা দেড়টার দিকে গোবিন্দগঞ্জ উপজেলার সাপমারা ইউনিয়নের বড়জয়পুর গ্রামে প্রধানমন্ত্রীর পক্ষথেকে ত্রাণ সহায়তা নিয়ে যান নির্বাহী ম্যাজিস্ট্রেট ফাতেমাতুজ জোহরা।

জেলা প্রশাসন সূত্র জানিয়েছে, প্রতিটি পরিবারকে ২০ কেজি চাল, এক কেজি ডাল, এক লিটার তেল, এক কেজি লবণ, এক কেজি আলু ও দুটি কম্বল বিতরণ করা হয়েছে। মোট ১৫০ পরিবারকে এই ত্রাণ দেয়া হয়।

উল্লেখ্য, গত ৬ নভেম্বর গোবিন্দগঞ্জের রংপুর চিনিকলের জমিতে আখ কাটার ঘটনাকে কেন্দ্র করে পুলিশ ও চিনিকল শ্রমিক-কর্মচারীদের সঙ্গে সাঁওতালদের সংঘর্ষ হয়। সংঘর্ষের সময় সাঁওতালদের বাড়িঘর লুটপাটের অভিযোগ উঠে। এ সময় পুলিশসহ উভয় পক্ষের ২০ জন আহত হন। আহতদের মধ্যে নয়জন তীরবিদ্ধ এবং চরণ সরেন, বিমিল কিছকু ও দ্বিজেন টুডু নামে তিনজন গুলিবিদ্ধ হয়। এ সংঘর্ষে তিনজন সাঁওতাল নিহত হয়। ঘটনার পর ওই রাতে ৪২ জনের নাম উল্লেখ সহ ৩০০ থেকে ৪০০ জনকে অজ্ঞাত আসামি দেখিয়ে গোবিন্দগঞ্জ থানায় মামলা দায়ের করা হয়।

আপনি আরও পড়তে পারেন

আজ থেকে রবি-এয়ারটেল মিলে শুধুই ‘রবি’

রাষ্ট্রধর্ম ইসলাম বাতিলের আপিল শুনানির দিন নির্ধারণ

স্বরাষ্ট্রমন্ত্রী: নাসিরনগরে হামলা উদ্দেশ্যমূলক

প্রধানমন্ত্রীর ত্রাণ গ্রহণ করলো সাঁওতালরা

'সাঁওতালরা অবৈধভাবে ছিল, সরকার জমি নিয়ে অন্যায় করেনি'