advertisement
আপনি পড়ছেন

দেশে ইমো, ভাইবার, হোয়াটসঅ্যাপ বন্ধ হচ্ছে না বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। সম্প্রতি ওটিটি (ওভার দ্য টপ) অ‌্যাপস বন্ধের বিষয়ে বিটিআরসি’র বক্তব্যের প্রেক্ষিতে এ কথা বলেন তিনি।

tarana talking about bio metric sim registration

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের তথ্য ও জনসংযোগ কর্মকর্তার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রীর এই বক্তব্য জানানো হয়।

প্রতিমন্ত্রী বলেন, ইলিগ্যাল ভিওআইপি বন্ধ করা হবে। এসব বন্ধে জোরদার অভিযান চলছে, চলবে। এক্ষেত্রে সরকারের অবস্থান হলো জিরো টলারেন্স। তবে ইমো, ভাইবার, হোয়াটসঅ্যাপ বন্ধ করার কোনো প্রশ্নই আসে না। এ ধরণের কোনো সিদ্ধান্তও সরকার নেয়নি।

এর আগে শুক্রবার দেশে আন্তর্জাতিক ফোনকল আশঙ্কাজনকভাবে কমে গেছে জানিয়ে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির প্রধান শাহজাহান মাহমুদ বলেন, এর জন্য দায়ী অ্যাপসগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সাংবাদিকদের সামনে আন্তর্জাতিক বৈধ কলের পরিমাণ কমে আসার চিত্র তুলে ধরে বিটিআরসি প্রধান জানান, অবৈধ ভিওআইপিসহ ভাইবার, স্কাইপ, হোয়াটসঅ‌্যাপ, ইমোর মতো বিভিন্ন অ্যাপসের কারণে দেশ আন্তর্জাতিক ফোনকলের ব‌্যবসায় মার খাচ্ছে।

শাহজাহান মাহমুদ আন্তর্জাতিক ফোনকল কমে আসার জন্য ওটিটি (ওভার দ্য টপ) অ‌্যাপ যেমন, স্কাইপ, ভাইবার, হোয়াটসঅ্যাপ, ইমো ব‌্যবহার করে ভয়েস কলকে দায়ী করেন। তিনি বলেন, আগামী দুই এক মাসের মধ্যে এসব অ্যাপের ব্যাপারে একটি সিদ্ধান্তে আসতে চায় বিটিআরসি।

এসব অ্যাপের বিরুদ্ধে কী ধরণের ব্যবস্থা নেয়া হবে জানতে চাইলে বিটিআরসি চেয়ারম্যান বলেন, সে ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। আমরা এ ব্যাপারে পৃথিবীর অন্যান্য দেশের আইনকানুনগুলো দেখছি। অনেক দেশেই এগুলো অবৈধ ঘোষণা করা হয়েছে। কোনো কোনো দেশে ভয়েস বাদে শুধু ডেটা সরবরাহ করা যায়। আমরাও এমন কিছু নিয়ে ভাবছি।

আপনি আরও পড়তে পারেন

প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানের জরুরি অবতরণ...

পাঁচ বছর মেয়াদী ভারতীয় ভিসা দেয়ার ব্যবস্থা

মানবিক আচরণ করা হচ্ছে বললেন কামাল, আশ্রয় দেয়ার আহ্বান জানালেন মোশাররফ

আবার কলেজে যেতে চান নার্গিস

ফিদেল কাস্ত্রোকে নিয়ে যা বললেন তসলিমা নাসরিন