advertisement
আপনি দেখছেন

অস্বাভাবিক হারে ডিমের দাম কমে যাওয়ায় আর্থিক ক্ষতির শিকার পোলট্রি খামারিরা রাজশাহী মহাসড়কে বিপুল পরিমাণ ডিম ভেঙে প্রতিবাদ জানিয়েছেন। এ সময় তারা মহাসড়ক অবরোধ করে মানববন্ধন ও বিক্ষোভ প্রদর্শন করেন।

poultry farmers highway blockade

আজ শনিবার বেলা ১১টার দিকে নগরীর মতিহার থানার মোসলেমের মোড়ে ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ মহাসড়কের ওপর মুরগি খামারিরা এই কর্মসূচি পালন করেন। রাজশাহী পোলট্রি ডিস্ট্রিবিউশন অ্যাসোসিয়েশন (আরপিডিএ) আয়োজিত মানববন্ধনে আশপাশের বিভিন্ন এলাকার প্রায় তিন শতাধিক মুরগির খামারি এতে অংশ নিয়েছেন।

মানববন্ধনে খামারিরা বলেন, ‘জেলার পবা উপজেলার হরিয়ান ইউনিয়নেই দেড় হাজার মুরগির খামার রয়েছে এবং তিন হাজারের মতো শ্রমিক কাজ করছেন। এলাকায় ৬০ জন মুরগির খাবার ও ওষুধের ডিলার আছেন। প্রতিদিন উৎপাদন হচ্ছে আড়াই লাখ ডিম। কিন্তু প্রতিনিয়ত মুরগির বাচ্চা, খাবার ও ওষুধের দাম বৃদ্ধি পেলেও ডিমের দাম না বাড়ায় তাঁরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।’

খামারিরা আরো বলেন, ‘একটি ডিম উৎপাদনে খামারিদের খরচ পড়ছে ৫ টাকা ৫০ পয়সা। আর একটি ডিমের পাইকারি মূল্য ৪ টাকা ৩০ পয়সা। এতে লোকসানের শিকার হচ্ছেন রাজশাহীর খামারিরা।‘

এ সময় খামারিরা আরও জানান, ব্যাংক ঋণ পরিশোধ করতে না পারায় তাদের সুদের বোঝা বাড়ছে প্রতিনিয়ত। তাই ডিমের দাম বৃদ্ধি করা দরকার। দাবি মানা হলে পরবর্তীতে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে।

পোলট্রি ব্যবসায়ীরা মহাসড়ক অবরোধ করে প্রায় পাঁচ হাজার ডিম ভেঙে বিক্ষোভ প্রদর্শন করেন। এ সময় প্রায় ১৫ মিনিট মহাসড়কে যান চলাচল বন্ধ থাকে।