advertisement
আপনি দেখছেন

নির্যাতন ও নানা অনিশ্চয়তার কারণে সৌদি আরব ছাড়ছেন বহু বাংলাদেশি নারী শ্রমিক। তাদের সৌদি ছাড়ার মূল কারণগুলোর মধ্যে আছে, প্রত্যাশিত কাজ না পাওয়া, কাজের ক্ষেত্রে আপত্তিকর আচরণের শিকার হওয়ার মতো কারণও।  

bangladeshi women workers

গত রোববার পর্যন্ত ৩২৯ জন নারী শ্রমিক সৌদি আরবের রিয়াদ দূতাবাস ও জেদ্দার বাংলাদেশ মিশনে আশ্রয় নিয়েছেন বলে জানা গেছে। তাদেরকে বাংলাদেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে।

এর আগে গত ৩৯ মার্চ থেকে এক মাসে দূতাবাসে আশ্রয় নেওয়া ৫০২ জন নারী শ্রমিককে বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে বলে জানিয়েছেন, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের লেবার কাউন্সেলর সারোয়ার আলম।

রোববার পর্যন্ত নতুন করে আশ্রয় নেওয়া ৩২৯ জনের মধ্যে জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটে রয়েছেন ৭৪ জন। আর বাকিরা আশ্রয় নিয়েছেন রিয়াদ দূতাবাসে।

এ দিকে, কাজ ছেড়ে দূতাবাসে আশ্রয় নেওয়ার সংখ্যা দিন দিন বাড়েই চলেছে। ফলে থাকার জায়গা ও খাবারের অভাবে সেখানেই অনেকে অসুস্থ হয়ে পড়ছেন বলে জানা গেছে। জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেট লেবার কাউন্সেল বিভাগের কর্মকর্তা আবু জারা জানান, জেদ্দার আশ্রয়কেন্দ্রের ধারণ ক্ষমতা ৩৫ জন। কিন্তু বর্তমানে রয়েছে ৭৪ জন। একই অবস্থা রিয়াদ দূতাবাসেও।