advertisement
আপনি দেখছেন

প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের ব্যাগসহ বই-খাতার ওজন কমানোর দাবিতে বিভিন্ন সামাজিক সংগঠন দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে। বিষয়টি নজরে এনে স্কুল ব্যাগের ওজন দেহের ওজনের ১০ শতাংশের বেশি হবে না বলে দ্বিতীয়বারের মতো প্রজ্ঞাপন জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতর (ডিপিই)।

school going child

সোমবার শিক্ষার্থীদের ব্যাগের ওজন কমানোর বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতর (ডিপিই) দ্বিতীয় দফায় প্রজ্ঞাপন জারি করেছে। গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শিক্ষার্থীর ব্যাগসহ বহন করা সকল বই-খাতার ওজন তার দেহের ওজনের ১০ শতাংশের বেশি হবে না।

ডিপিইর পলিসি ও অপারেশন বিভাগের পরিচালক সঞ্জয় কুমার চৌধুরী প্রজ্ঞাপনটিতে স্বাক্ষর করেন। বিজ্ঞপ্তিতে বলা হয়, বই-খাতা ও ব্যাগের ওজন শরীরের ওজনের তুলনায় বেশি হওয়ায় শিক্ষার্থীরা স্কুলে আসার ব্যাপারে অমনোযোগী। তারা পড়ালেখায় আগ্রহ হারাচ্ছে।

বিজ্ঞপ্তিতে স্কুলের ব্যাগ বহনের ক্ষেত্রে আদালতের নির্দেশনা মানার কথা বলা হয়েছে। পাশাপাশি প্রাথমিক বিদ্যালয়গুলোতে অধ্যয়নরত শিক্ষার্থীদের অভিভাবক, এমএমসির সদস্য, শিক্ষক ও প্রাথমিক শিক্ষা অধিদফতরসহ সংশ্লিষ্ট সবাইকে আবারো বিষয়টি বাস্তবায়ন ও পর্যবেক্ষণ করতে অনুরোধ করা হয়েছে।

ডিপিইর পলিসি ও অপারেশন বিভাগের পরিচালক সঞ্জয় কুমার চৌধুরী গণমাধ্যমকে বলেন, 'মহামান্য আদালতের নির্দেশনা বাস্তবায়ন করতে দুই দফায় ব্যাগের ওজন কমানোর নির্দেশনা জারি করেছি। আদালতের নির্দেশ বাস্তবায়ন করতে সকলকে নির্দেশনা দেয়া হয়েছে। পাশাপাশি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এ বিষয়ে বিস্তারিত প্রতিবেদন পাঠাবেন।