advertisement
আপনি দেখছেন

বিএনপির আলোচিত ‘ভিশন ২০৩০’ ঘোষণার দিন আজ। বুধবার বিকেলে রাজধানীর একটি হোটেলে ‘ভিশন ২০৩০’ ঘোষণা করবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

Khaleda Zia smile

২০০৮ সালের সাধারণ নির্বাচনের আগে ‘ভিশন ২০২১’ ঘোষণা করেছিল ক্ষমতাসীন আওয়ামী লীগ। অতীতে বিএনপির পক্ষ থেকে কখনো এমন কোন বিষয় উপস্থাপন করা হয়নি। সে হিসেবে আজই প্রথামবারের মতো এই রূপকল্প তুলে ধরছে দলটি।

২০০৮ সালে আওয়ামী লীগের ঘোষিত ভিশনে 'ডিজিটাল বাংলাদেশ' ও 'তরুণ প্রজন্ম' বিষয় দুটিকে বেশ গুরুত্ব দেওয়া হয়েছিল। ‘ডিজিটাল বাংলাদেশ’ আওয়ামী লীগ ভিশনের প্রধান বিষয়ই ছিল। বিএনপি তাহলে তাদের ‘ভিশন ২০৩০’ এ কোন বিষয়গুলোকে গুরুত্ব দিবে?

এমন আলোচনা উঠছে অনেক আগ থেকেই। তবে যতদূর জানা যাচ্ছে, তরুণ প্রজন্মকে গুরুত্ব দিয়েই নিজেদের ভিশন ঘোষণা করতে যাচ্ছে বিএনপি। ১৫ থেকে ৩০ বছর বয়সীদের আকৃষ্ট করতে ‘ভিশন ২০৩০’ এ বিভিন্ন অঙ্গীকার তুলে ধরবে বিএনপি। রাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানের সংস্কার বিষয়ে অঙ্গিকারও থাকার কথা।

জানা যাচ্ছে, তরুণ-যুবকদের আকৃষ্ট করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে অবকাঠামো সুবিধা বাড়ানো, নতুন সেবা আনা, কর্মসংস্থান সৃষ্টি, দেশে-বিদেশে উচ্চশিক্ষা সুবিধা, বিদেশে উচ্চশিক্ষার জন্য তহবিল করা, ছেলেদের দশম শ্রেণী পর্যন্ত শিক্ষা অবৈতনিক করা, মেয়েদের উপবৃত্তি সম্প্রসারণ করাসহ বিভিন্ন প্রতিশ্রুতি উল্লেখ করা হবে বিএনপির ভিশনে।

বাংলাদেশের জাতীয় ভোটারদের বড় একটা অংশ তরুণ-যুবক। ফলে এই অংশকে আকৃষ্ট করতে না পারলে ক্ষমতায় বসা কঠিন হবে বলে মনে করছেন বিএনপির অনেক নেতা। সে কারণেই ভিশনে বড় গুরুত্ব দেওয়া হচ্ছে তরুণ-যুবকদের।

এছাড়া জাতীয় সংসদকে আরও কার্যকর করা, প্রধানমন্ত্রীর ক্ষমতায় ভারসাম্য আনা, পুলিশসহ বিভিন্ন রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের সংস্কার আনা, নারীর ক্ষমতায়ন, উপজাতিদের অধিকার, পার্বত্য চট্টগ্রামে নির্বাচনে সু-ব্যবস্থা, কৃষি, স্বাস্থ্য, শিল্প, বাণিজ্য, বিনিয়োগ, আবাসনসহ এ সকল অনেক বিষয়ে গুরুত্ব দেওয়া হবে বিএনপির ‘ভিশন ২০৩০’ এ বলে খবর।

গত সোমবার রাতে এই ভিশন উত্থাপন করা হয়েছিল বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সভায়। নেতাকর্মীদের কারও কারও আপত্তি সত্ত্বেও অনুমোদন হয়েছে এটি।

‘ভিশন ২০৩০’ বিষয়ে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, ‘আমরা মনে করেছি দেশের সামনে আমাদের ভিশনটা তুলে ধরা দরকার। দেশের রাজনীতি, অর্থনীতি এবং সামাজনীতি নিযে বিএনপি কী ভাবছে সেগুলো তো একটা সময় জানাতে হবে জনগণকে।’