advertisement
আপনি দেখছেন

বিশ্বের প্রভাবশালী ৫০০ মুসলিম ব্যাক্তির তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ আরো কয়েকজনের নাম স্থান পেয়েছে। এই তালিকায় আছেন নোবেল বিজয়ী ড. মুহম্মদ ইউনূস, জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামী, জামায়াতে ইসলামীর নায়েবে আমির আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদী।

influential muslim person of bangladesh

জর্ডানের রাজধানী আম্মানের ‘দ্য রয়্যাল ইসলামিক স্ট্রাটেজিক স্টাডিজ সেন্টার’ নামে একটি সংস্থা ৫০০ প্রভাবশালী বিশ্বব্যক্তিত্বের এই তালিকাটি তৈরি করে। বিশ্বের বিভিন্ন দেশে রাজনীতি, সমাজসেবা, বাণিজ্য, কলা-সংস্কৃতিসহ বিভিন্ন বিষয়ে বিশেষ অবদানের জন্য মুসলমান সম্প্রদায় থেকে বাছাই করা ব্যক্তিদের নিয়ে এই তালিকা তৈরি করা হয়।

২০১৫ সালে প্রস্তুতকৃত ৫০০ মুসলমান প্রভাবশালী ব্যক্তির তালিকায় রাজনৈতিক বিভাগে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মতিউর রহমান নিজামীর নাম রয়েছে। ইসলামি চিন্তাবিদ হিসেবে তালিকায় দেলাওয়ার হোসাইন সাঈদী ও ইসলামী ফাউন্ডেশনের মহাপরিচালক শামিম মোহাম্মাদ আফজাল স্থান করে নিয়েছেন।

এছাড়া সমাজসেবা বিভাগে নোবেল জয়ী ড. ইউনুস, ব্রাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হোসেন আবেদ এবং মানবাধিকার কর্মী ড. হামিদা হোসেন প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় স্থান করে নিয়েছেন।

The World's Most Influential Muslim's - 2016 (পূনাঙ্গ তালিকা)

 

আপনি আরও পড়তে পারেন

গ্রেনেড বিস্ফোরণে জেএমবি নেতা নিহত

শাহাদাতের মেয়ের কী হবে?

বিজয় দশমীর ছুটি ২৩ নয়, ২২ অক্টোবর

sheikh mujib 2020