advertisement
আপনি পড়ছেন

বাংলাদেশে ৫৪ লাখ নতুন চাকরির সুযোগ তৈরীর সম্ভাবনা রয়েছে বলে একটি প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্বব্যাংক। তবে এর আগে বাংলাদেশকে চীনের সাথে প্রতিযোগিতায় নামতে হবে বলেও জানানো হয়ে প্রতিবেদনে।

employment forecast by world bank

বিশ্বব্যাংকের ওই প্রতিবেদনে বলা হয়, বর্তমান পোশাক রফতানির বাজারে চীনের যে আধিপত্য রয়েছে তার ২০ ভাগ যদি বাংলাদেশ দখল করতে পারে তাহলে দেশের রফতানি বর্তমানের চেয়ে দ্বিগুণ হবে। আর এটা হলেই বাংলাদেশে ৫৪ লাখ নতুন চাকরির সম্ভাবনা জাগবে।

‘ডায়াগনস্টিক ট্রেড ইন্টিগ্রেশন স্টাডি’ শীর্ষক বিশ্বব্যাংকের ওই প্রতিবেদনে বলা হয়, নানা প্রতিকূলতা থাকা সত্ত্বেও প্রতিবছর অন্তত ২০ লাখ তরুণ দেশের চাকরির বাজারে প্রবেশ করছে। কিন্তু আঞ্চলিক ও বৈশ্বিক বাণিজ্যের নানা সমস্যার কারণে অধিক ও ভালো চাকরির সুযোগ তৈরি হচ্ছে না।

ওই প্রতিবেদনে প্রতিবছর আসা তরুণ শ্রমিকদের রফতানি নির্ভর প্রতিষ্ঠানগুলোতে চাকরি করার যোগ্য করে তুলতে পরামর্শ দেয়া হয়। এছাড়া দেশে সঠিক শিক্ষাগত ভিত্তি ও কারিগরি শিক্ষার ব্যবস্থার প্রতি জোর দিতে বলা হয়। রফতানির ক্ষেত্রে বৈশ্বিক প্রতিযোগিতায় টিকে থাকার জন্য একটি আন্তমন্ত্রণালয় কমিটি গঠন করারও পরামর্শ দেয়া হয় ওই প্রতিবেদনে।

 

আপনি আরও পড়তে পারেন

টাঙ্গাইলে র‍্যাবের সাথে বন্দুকযুদ্ধে নিহত ২

স্কুলে ভর্তির ক্ষেত্রে চালু হচ্ছে কোটা পদ্ধতি

মুক্তিযুদ্ধের সময়ের বিপুল পরিমাণ গুলি উদ্ধার