advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 15 মিনিট আগে

হিন্দু সম্প্রদায়ের অস্তিত্ব রক্ষা ও গণতন্ত্রের স্বার্থে হিন্দু সম্প্রদায়ের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে জাতীয় সংসদে সংরক্ষিত আসনের দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট নামক একটি সংগঠন। শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের একটি হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এমন দাবি জানায় সংগঠনটি।

hindu jot

বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের নেতারা বলেন, 'সারাদেশে হিন্দু সম্প্রদায়ের উপর আক্রমণ, লুণ্ঠন, বসত বাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানে অগ্নিসংযোগ অব্যাহত রয়েছে। এছাড়া হিন্দু ব্যবসায়ীেদের কাছে চাঁদা দাবিসহ দেশত্যাগের হুমকির মতো ঘটনা অহরহ ঘটছে।' 

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সংগঠনের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট দীনবন্ধু রায়, মহাসচিব গোবিন্দ চন্দ্র প্রামাণিক, সিনিয়র যুগ্ম-মহাসচিব উত্তম দাসসহ আরো অনেকে।

নেতারা বলেন, 'এইতো কয়েকদিন আগে মানবাধিকার কর্মী প্রিয়বালা বিশ্বাস ও প্রীতিলতা বিশ্বাসের বাড়ি আগুনে পুড়িয়ে দেয়া হয়েছে। এছাড়াও সিলেটের যুগল টিলা মন্দিরসহ পাবনায় স্বপন বাসকের জমি দখলের চেষ্টা চালানো হয়েছে।'

হিন্দুদের অধিকার রক্ষায় জাতীয় সংসদে সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য সংরক্ষিত আসনসহ বেশ কিছু দাবি জানানো হয়। দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, পাঠ্যপুস্তক ধর্মনিরপেক্ষ হতে হবে, দুর্গাপূজায় তিন দিন, রথযাত্রায় একদিন ও শ্রী শ্রী হরি ঠাকুরের জন্মদিন মহাবারুণীতে একদিন সরকারি ছুটি ঘোষণা করতে হবে। এছাড়াও সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠা করে সংখ্যালঘু সম্প্রদায় থেকে একজনকে পূর্ণ মন্ত্রীহিসেবে নিয়োগ দিতে হবে।

sheikh mujib 2020