advertisement
আপনি দেখছেন

দীর্ঘ ২৮ বছরের অচলায়তন ভেঙ্গে গত ১১ই মার্চ অনুষ্ঠিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচন। কিন্তু নির্বাচনের দিনই ছাত্রলীগ বাদে সবগুলো প্যানেল নির্বাচনে কারচুপি-জালিয়াতির অভিযোগ এনে ভোট বর্জন করে। তারপরও ভোট গণনায় ভিপি নির্বাচিত হন কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুর। এছাড়াও সমাজসেবা পদে নির্বাচিত হন কোটা সংস্কার আন্দোলনের আরেক নেতা আখতার হোসেন।

nurul haque vp

ভোটের দিন থেকেই চলতে থাকে নানা নাটকীয়তা। এর মধ্যে গতকাল প্রধানমন্ত্রীর আমন্ত্রণে গণভবনের চায়ের দাওয়াতে অংশ নেন নুরুল হক নুর ও আখতার হোসেন। সেখানে নুর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসন সংকটসহ বিভিন্ন দাবি দাওয়া তুলে ধরলেও ডাকসুর পুনঃনির্বাচনের বিষয়ে জোরালোভাবে কিছু বলেননি। তবে মঙ্গলবার বিকালে নুর এক সংবাদ সম্মেলনে ডাকসুর সকল পদে পুনঃনির্বাচন দাবি করেছেন। সেই সঙ্গে যে পাঁচটি প্যানেল নির্বাচন বাতিলের দাবিতে আন্দোলন করছে তাদের সঙ্গে একাত্মতা ঘোষণা করেছেন।

সংবাদ সম্মেলনে ভিপি নুরুল হক নুর বলেছেন, আমি ডাকসুর সকল পদে পুনঃনির্বাচন চাই। আমি প্রথম থেকেই বলে আসছি। ছাত্ররা যদি চায় তাহলে আমি দায়িত্ব নিব, নইলে নিব না। গতকাল গণভবনে আমি প্রধানমন্ত্রীর আহ্বানে গিয়েছিলাম। কাল হয়তো কিছুটা অপ্রস্তুত ছিলাম তবে আমি কখনোই বলি নাই, নির্বাচন সুষ্ঠু হয়েছে। আমি আন্দোলনকারী সবার সঙ্গে একমত। আমি অবশ্যই পুনঃনির্বাচন দাবি করছি।'

নুর বলেন, 'প্রধানমন্ত্রী রাষ্ট্রের সর্বোচ্চ ব্যক্তি। তার প্রতি শ্রদ্ধাবোধ থেকে আমি গণভবনে গিয়েছি। সেটি আমার সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে কথা বলেই গণভবনে গিয়েছি।'

এদিকে পাঁচ দফা দাবিতে আগামীকাল সোমবার থেকে ক্লাস বর্জন ও উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করবে নির্বাচন বর্জনকারী প্যানেলগুলো। দাবিগুলো হচ্ছে- ডাকসু নির্বাচন বাতিল, পুনঃতফসিল দেয়া, উপাচার্যের পদত্যাগ, মামলা প্রত্যাহার ও হামলাকারীদের বিচার। এই দাবির সঙ্গেও একাত্মতা ঘোষণা করেছেন নুর।

কোটা সংস্কার আন্দোলনের নেতা এজিএস পদে প্রতিদ্বন্দ্বিতাকারী ফারুক হোসেন বলেন, 'নীল নকশার ডাকসু নির্বাচন বাতিল করে পুনরায় নির্বাচন দেওয়ার দাবিতে আগামীকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকল ধরণের একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে। সকাল ১১টায় রাজু ভাস্কর্য থেকে সকলে একত্রিত হয়ে ভিসি স্যারের কার্যালয়ে অবস্থান কর্মসূচি পালন করবো।' এসব কর্মসূচিতে পূর্ণ সমর্থন দিয়েছেন ভিপি নুর এবং তিনি নিজেও উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন।

প্রসঙ্গত, দীর্ঘ ২৮ বছর পর গত ১১ মার্চ অনুষ্ঠিত হয় ডাকসু নির্বাচন। যেখানে সহসভাপতি (ভিপি) নির্বাচিত হন কোটা সংস্কার আন্দোলন থেকে উঠে আসা নেতা নুরুল হক নুর। আর সাধারণ সম্পাদক (জিএস) পদে জয়লাভ করেন ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। এছাড়াও সহ-সাধারণ সম্পাদক (এজিএস) নির্বাচিত হন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন।