আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 57 মিনিট আগে

শারীরিক অসুস্থতার কারণে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া আদালতে হাজির না হওয়ায় তার বিরুদ্ধে দায়ের করা গ্যাটকো দুর্নীতি মামলার শুনানি পিছিয়ে ১৭ এপ্রিল ধার্য করেছে আদালত। সোমবার ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক আবু সৈয়দ দিলজার হোসেন ওই দিন ধার্য করেন।

khaleda zia at court on wheel chire

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াসহ ১৬ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানির জন্য সোমবার দিন ধার্য করেছিল আদালত।

গত ৭ ফেব্রুয়ারি অভিযোগ দুর্নীতির এ মামলায় অভিযোগ গঠনের শুনানি শুরু করে প্রসিকিউশন। এরপর গত ২৫ নভেম্বর হাইকোর্ট মামলার বিচার প্রক্রিয়া ছয় মাসের মধ্যে শেষ করতে নিম্ন আদালতকে নির্দেশ দেয়।

উল্লেখ, দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী চারদলীয় জোট সরকারের তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও তার ছোট ছেলে আরাফাত রহমান কোকোসহ ১৩ জনের বিরুদ্ধে ২০০৭ সালের ২ সেপ্টেম্বর তেজগাঁও থানায় এ মামলা করেন।

২০০৮ সালের ১৩ মে তদন্ত শেষে দুদকের উপ-পরিচালক জহিরুল হুদা খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন। বর্তমানে এ মামলায় আসামির সংখ্যা ১৭ জন। সাত আসামি মারা গেছেন।

মামলার অভিযোগপত্রে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ঠিকাদারি প্রতিষ্ঠান গ্যাটকোকে ঢাকার কমলাপুর আইসিডি ও চট্টগ্রাম বন্দরের কনটেইনার হ্যান্ডলিংয়ের কাজ পাইয়ে দিয়ে রাষ্ট্রের ১৪ কোটি ৫৬ লাখ ৩৭ হাজার ৬১৬ টাকার ক্ষতি করেন।