advertisement
আপনি দেখছেন

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় বিনা দোষে তিন বছার কারাভোগ করা জাহালমকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের ওপর নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে আবেদন করেছে সংস্থাটি। মঙ্গলবার আদালতের অনুমতি নিয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদনটি করা হয়।

jahalom

বুধবার বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কেএম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে শুনানির জন্য আবেদনটি কার্যতালিকায় আসবে বলে জানিয়েছেন দুদকের আইনজীবী খুরশীদ আলম।

তিনি বলেন, বিচারিক আদালতে সোনালী ব্যাংকের চেক জালিয়াতি সংক্রান্ত ৩৩টি মামলা এবং জাহালমের বিষয়ে উচ্চ আদালতে থাকা স্বতঃপ্রণোদিত রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত চলচ্চিত্র নির্মাণে নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে। এর আগে গত ১৩ মার্চ জাহালমকে নিয়ে সিনেমা নির্মাণের খবর বিভিন্ন দৈনিকে প্রকাশিত হয়।

খুরশীদ আলম বলেন, জাহালমের জীবনের গল্প নিয়ে সিনেমা বানানোর খবর প্রকাশিত হলে তা কমিশনের নজরে আসে। কমিশন ১৪ মার্চ সিদ্ধান্ত নেয়, ওই সিনেমা নির্মাণের ওপর নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করা হবে।

দুদকের আইনজীবী আরও বলেন, হাইকোর্ট জাহালমের বিষয়ে স্বতঃপ্রণোদিত রুল দিয়েছিল। রুলে দুদক বিবাদী হিসেবে আছে। বিষয়টি এখনো বিচারাধীন। এমনকি ৬ মার্চ হাইকোর্ট মৌখিক নির্দেশে বলে, আদালতের চলমান কার্যবিবরণী ছাড়া জাহালমের বিষয়ে গণমাধ্যমে কিছু লেখা বা বলা যাবে না। বিচারাধীন বিষয়ে সিনেমা ও নাটক নির্মাণ করা যায় না। তা আদালত অবমাননার পর্যায়ে পড়ে। এসব যুক্তিতে নিষেধাজ্ঞার আবেদনটি করা হয়েছে।

নিরপরাধ পাটকল শ্রমিক জাহালামের কারাভোগের বিষয়টি গণমাধ্যমে প্রকাশের পর হাইকোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে রুল ও আদেশ দেয়। এছাড়া দুদককে এ ঘটনার বিস্তারিত ব্যাখ্যা সম্বলিত প্রতিবেদন দাখিল করতে বলা হয়। গত ৬ মার্চ দুদক প্রতিবেদন দাখিল করলে তা অসম্পূর্ণ উল্লেখ করে হাইকোর্ট আগামী ১০ এপ্রিলের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়ে ওইদিন পরবর্তী শুনানির দিন ধার্য করে।