advertisement
আপনি দেখছেন

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় বিনা দোষে তিন বছর কারাভোগ করা পাটকল শ্রমিক জাহালমকে নিয়ে চলচ্চিত্র ও নাটক নির্মাণের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে হাইকোর্ট। বুধবার দুদকের রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কেএম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

jahalom dudok

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জানান, জাহালমের বিষয়ে উচ্চ আদালতে থাকা স্বতঃপ্রণোদিত রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

নিরপরাধ হয়েও কারাভোগ করা পাটকল শ্রমিক জাহালমকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের ওপর নিষেধাজ্ঞা চেয়ে মঙ্গলবার হাইকোর্টে আবেদন করে দুদক। এর আগে গত ১৩ মার্চ জাহালমকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের খবর দেশের দুটি দৈনিক সংবাদপত্রে প্রকাশিত হয়।

খুরশীদ আলম খান বলেন, ৬ মার্চ হাইকোর্ট মৌখিক নির্দেশে বলে, আদালতের চলমান কার্যবিবরণী ছাড়া জাহালমের বিষয়ে গণমাধ্যমে কিছু লেখা বা বলা যাবে না। বিচারাধীন বিষয়ে চলচ্চিত্র ও নাটক নির্মাণ করা যায় না। তা আদালত অবমাননার পর্যায়ে পড়ে।

প্রসঙ্গত, সোনালী ব্যাংকের অর্থ জালিয়াতির অভিযোগে মূল আসামি আবু সালেকের বদলে তিন বছর কারাগারে কাটাতে হয়েছে টাঙ্গাইলের জাহালমকে। হাইকোর্টের নির্দেশে গত ৪ ফেব্রুয়ারি নির্দোষ জাহালম কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান।