আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 01 মিনিট আগে

বাংলাদেশ ব্যর্থ রাষ্ট্র বলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর যে মন্তব্য করেছেন তার প্রতিক্রিয়ায় তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের দাবি, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন বিশ্বের অন্যতম সফল রাষ্ট্র।' বুধবার দুপুরে রাজধানীর কাকরাইলে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট মিলনায়তনে বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) জেলা প্রতিনিধিদের দিনব্যাপী কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ দাবি করেন।

hasan mahmud 1

‘মির্জা ফখরুল সাহেবের বক্তব্যে আমি অত্যন্ত বিস্মিত হয়েছি’ উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, ‘তার সম্পর্কে আমার ধারণা অনেক উঁচু ছিল। তিনি এক সময় ঢাকা কলেজে শিক্ষকতা করতেন। আমি মনে করতাম, রাজনৈতিক ব্যস্ততার মধ্যেও তিনি সমসাময়িক বিশ্বের খবর রাখেন, কিছু পড়াশুনা করেন। কিন্তু আমার ধারণা তিনি ভুল প্রমাণ করলেন।’

‘তিনি কি জানেন না, তারা যে ৫৪০ ডলার মাথাপিছু আয়ের বাংলাদেশ রেখে গিয়েছিলেন, তা এখন প্রায় ২ হাজার ডলার ছুঁয়েছে, বাংলাদেশ পৃথিবীর প্রথম পাঁচটি দেশের অন্যতম যারা ধারাবাহিকভাবে উচ্চ প্রবৃদ্ধির হার ধরে রাখতে পেরেছে, সে খবর তিনি রাখেন না। বাংলাদেশের বিস্ময়কর অগ্রগতি নিয়ে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট, জাতিসংঘের মহাসচিব, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট যে প্রশংসা করেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর কি সে খবরও রাখেন না?’ প্রশ্ন করেন হাছান মাহমুদ।

বাংলাদেশের মানুষের গড় আয়ু প্রায় ৭৩ বছর, ভারতের ৭১, পাকিস্তানের ৭০ জানিয়ে আওয়ামী লীগের প্রচার সম্পাদক বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী আক্ষেপ করে বলেন, সামাজিক, অর্থনৈতিক, স্বাস্থ্য- সব সূচকে বাংলাদেশ পাকিস্তানকে পেছনে ফেলে এগিয়ে গেছে আর মির্জা ফখরুল ইসলাম বলেন, বাংলাদেশ ব্যর্থ রাষ্ট্র। এটি ফখরুল সাহেবেরই ব্যর্থতার পরিচায়ক।

বিএনপি এবং তাদের মহাসচিব ব্যর্থতার বৃত্ত থেকে বের হয়ে আসবেন এমন আশা প্রকাশ করে তথ্যমন্ত্রী বলেন, ‘আমি ফখরুল সাহেবকে বলব, মহাসচিব হিসেবে ব্যর্থতার বৃত্ত থেকে নিজে বের হয়ে আসবেন এবং বিএনপিকেও ব্যর্থতার বৃত্ত থেকে বের করে এনে একটি সফল রাজনৈতিক দল হিসেবে তুলে ধরার চেষ্টা করবেন।’ ইউএনবি।