advertisement
আপনি দেখছেন

আইন প্রয়োগের সময় মানবাধিকার বজায় রাখার ওপর গুরুত্বারোপ করতে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নের (র‌্যাব) প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সময় নির্দোষ মানুষদের যেন অযথা হয়রানি করা না হয়, সে ব্যাপারে সতর্ক থাকতে র‌্যাবের সদস্যদের নির্দেশ দেন তিনি। বৃহস্পতিবার রাজধানীতে র‌্যাবের সদর দপ্তরে বাহিনীটির ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে একটি অনুষ্ঠানে বক্তব্যকালে প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন।

pm shekh hasina 19 1

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘যারা আসলেই অপরাধে জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। কিন্তু কোনো নির্দোষ ব্যক্তি যেন হয়রানির শিকার না হয়, সেদিকে বিশেষ মনোযোগ দেয়ার জন্য আমি অনুরোধ করছি।’

আইন প্রয়োগের সময় মানবাধিকার বজায় রাখতে সর্বদা সতর্ক থাকার জন্য র‌্যাবের সদস্যদের প্রতি আহ্বান জানান শেখ হাসিনা। যাতে জনগণ তাদের স্বাভাবিক জীবনযাপন করতে পারে। তিনি বলেন, ‘আইন প্রয়োগ করার সময় আপনাদের মানবাধিকারের কথা মনে রাখতে হবে।’

অপরাধী যেই হোক না কেন তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে অভিজাত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের প্রতি নির্দেশ দেন প্রধানমন্ত্রী। ‘কিন্তু আপনাকে একইসাথে সাবধান হতে হবে যাতে কেউ অপ্রয়োজনে হয়রানির শিকার না হয়,’ যোগ করেন তিনি।

এর আগে অনুষ্ঠানস্থলে পৌঁছানোর পর র‌্যাবের একটি সুসজ্জিত দল প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করে। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। স্বাগত বক্তব্য দেন র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ। প্রধানমন্ত্রী র‌্যাব-১০, ১৩ ও ১৪ এর ভিত্তিপ্রস্তরের ফলক উন্মোচন করেন। ইউএনবি।