advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 59 মিনিট আগে

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল থেকে বস্তাভর্তি সিলমারা ব্যালট পেপার উদ্ধার করা হয়েছিল। ওই ঘটনায় জড়িত থাকার দায়ে শিক্ষক শবনম জাহানকে চাকরি থেকে সাময়িক অব্যাহতি দেয়া হয়েছে।

shabnam jahan du

বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছেন সিন্ডিকেট সদস্য মোহাম্মদ হুমায়ুন কবির।

জানা গেছে, সাময়িক অব্যাহতির সঙ্গে শবনম জাহানকে চাকরি থেকে স্থায়ীভাবে কেন অব্যাহতি দেয়ার হবে না- তা জানাতে সিন্ডিকেট সভায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

baitabarti seal ballot in kuwait maitri 1

এর আগে নির্বাচনের দিন এ অনিয়মের ঘটনায় তাৎক্ষণিকভাবে তাকে হল প্রাধ্যক্ষের পদ থেকে অব্যাহতি দেয়া হয়। তার এ পদে ডিজাস্টার ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মাহবুবা নাসরীন নিয়োগ পান।

প্রসঙ্গত, দীর্ঘ ২৮ বছর পর গত ১১ মার্চ ডাকসু ও ১৮টি হল সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সেদিন ভোট শুরুর আগেই প্রার্থীরা ব্যালট বাক্স দেখতে চাইলে তাতে অস্বীকৃতি জানান কুয়েত মৈত্রী হলের প্রভোস্ট। তিনি ব্যালট বাক্স না দেখিয়ে রিডিং রুমে নিয়ে গেলে সেখান থেকে বস্তাভর্তি ব্যালট উদ্ধার করেন ছাত্রীরা। এরপর প্রক্টর ও হল প্রভোস্ট মিলে ব্যালট বাক্স নিয়ে যান। এ ঘটনায় ভোটগ্রহণ সাময়িক বন্ধ হয়ে যায়।

ব্যাপক অনিয়ম ও কারচুপির অভিযোগ ওঠা এ নির্বাচনে ডাকসুর সহ-সভাপতি (ভিপি) পদে কোটা সংস্কার আন্দোলনের নেতা নূরুল হক নুর, সাধারণ সম্পাদক (জিএস) পদে ছাত্রলীগের গোলাম রাব্বানী ও সহ-সাধারণ সম্পাদক (এজিএস) ছাত্রলীগের সাদ্দাম হোসাইন নির্বাচিত হন।

sheikh mujib 2020